এখন ক্লাস এইট পাসে মিলবে সরকারি চাকরি, 5 হাজারের ও বেশি পদে হতে চলেছে কর্মীনিয়োগ..

বর্তমানে যেভাবে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাতে বেকারত্বের সংখ্যাও দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে এটা সব থেকে বড় সমস্যা হয়ে উঠেছে। চাকরির সুযোগ পেলেও মাঝে মাঝে সমস্যা হচ্ছে শিক্ষা গত যোগ্যতা। পশ্চিমবঙ্গ রাজ্য সহ বিভিন্ন গ্রামাঞ্চলে শিক্ষাগত যোগ্যতা শহরাঞ্চলের তুলনায় অনেকটা কম, তবে ধীরে ধীরে এর অনুপাত কমছে। শিক্ষাগত যোগ্যতার উপর চাকরি পাওয়ার অনেকটাই মিল রয়েছে।যেকোনো চাকরি পেতে গেলে নিদিষ্ট শিক্ষাগত যোগ্যতার থাকা খুবই গুরুত্বপূর্ণ।

তবে আপনি কি এখন চাকরি খুঁজছেন? তাহলে আপনার জন্য এক সুবর্ণ সুযোগ হাতে এসেছে এবার ইন্ডিয়া পোস্ট পশ্চিমবঙ্গ সার্কেল গ্রামীণ ডাক সেবক এবং অন্যান্য বিভিন্ন পোষ্টের জন্য একটি আবেদন পত্র প্রকাশ পেয়েছে। এই জন্য প্রয়োজন রয়েছে ক্লাস এইট পাস, আর এক্ষেত্রে আপনি যদি ক্লাস এইট পাস হয়ে থাকেন তাহলে এর জন্য করতে পারবেন আবেদন।এক্ষেত্রে যদি আপনি আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে অনলাইনের মাধ্যমে করতে পারবেন এর জন্য আবেদন। এক্ষেত্রে আপনি যে পদের জন্য আবেদন করতে পারবেন সে পদের নাম গ্রামীণ ডাক সেবক।

কর্মী নিয়োগের পদ সংখ্যা:-এক্ষেত্রে মোট 5778 জন কর্মী নিয়োগ করা হবে। যেখানে আনরিজার্ভ পদ সংখ্যা রয়েছে 2760 টি, SC দের জন্য সংরক্ষিত পদসংখ্যা রয়েছে 1184 টি,ST দের জন্য সংরক্ষিত পদসংখ্যা রয়েছে 286টি , ও ওবিসিদের জন্য পদ সংখ্যা রয়েছে 1328 টি। অন্যদিকে প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত সিট রয়েছে 220 টি।
বয়স সীমা:- এটি আবেদন করতে বয়সসীমা রাখা হয়েছে কমপক্ষে 18 বছর এবং সর্বোচ্চ বয়সসীমা 40 বছরের মধ্যে।

যোগ্যতা:- এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে শিক্ষাগত যোগ্যতা হিসাবে কমপক্ষে ক্লাস এইট পাস করতে হবে একই সঙ্গে থাকা চাই সাইক্লিং এর জ্ঞান। পাশাপাশি এর জন্য থাকতে হবে কম্পিউটারের বিষয়ে বেসিক নলেজ ও সার্টিফিকেট।আর এটি আবেদন করার প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন হবে, এক্ষেত্রে আবেদন করতে আপনাকে যেতে হবে নিম্নলিখিত ওয়েব সাইডে। তাহলে আর অপেক্ষা না করে আজই করে ফেলুন এর জন্য আবেদন। এর জন্য আবেদন করতে যে ওয়েবসাইটে যেতে হবে সেটি হলো নিম্নরুপ– www.appost.in.