এখন Post office এর এই দুর্দান্ত স্কিমে মাত্র পাঁচ বছরে পেয়ে যাবেন ২১ লক্ষ টাকা, শুধু করতে হবে এই কাজ

বৃদ্ধ বয়সের সবথেকে বড় সম্বল হল অর্থ। আর অর্থ সঞ্চয়ের জন্য আপনাকে প্রথম থেকেই সঠিক জায়গায় ইনভেস্ট করতে হবে। ভারতীয়দের কাছে টাকা ইনভেস্ট করার সবথেকে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হল ভারতীয় ডাকঘর। পোস্ট অফিসের স্মল সেভিংস স্কিমের মাধ্যমে ব্যাঙ্কের এফডি ও রেকারিং করে মোটা অংকের টাকা রিটার্ন পাওয়া যায়৷ পোস্ট অফিসের এই স্কিমের গুরুত্বপূর্ণ বিষয়টি হল এখানে আপনার টাকা সুরক্ষিত থাকার পাশাপাশি মিলবে গ্যারেন্টেড রিটার্ন৷

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট –

পোস্ট অফিসের বিভিন্ন স্কিম গুলির মধ্যে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে ৬.৮ শতাংশ সুদ পাওয়া যায়। এফডি এর থেকে স্মল সেভিংস এর সুদের হার বেশ কিছুটা বেশি। এই স্কিমের সময়সীমা হল ৫ বছর। তবে গ্রাহকরা আরো ৫ বছরের সময়সীমা বাড়াতে পারেন।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটের ইনভেস্টের পরিমাণ বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন ১০০, ৫০০, ১০০০, ৫০০০ এবং ১০০০০ টাকা। এই স্কিমে ন্যূনতম ১০০ টাকা ইনভেস্ট করা যায়। আর সর্বাধিক ইনভেস্ট এর কোনো টাকার সীমা নেই এই স্কিমে।

কোনো ব্যক্তি যদি মনে করেন এই স্কিমে ১৫ লক্ষ টাকা ইনভেস্ট করবেন। তাহলে পাঁচ বছর পর ৬.৮ শতাংশ সুদে আসলে পেয়ে যাবেন ২১ লক্ষ টাকা৷ ১৫ লক্ষ টাকা ইনভেস্ট করে ৫ বছরের সুদ পাওয়া যাবে ৬ লক্ষ টাকা। আয়কর দপ্তরের নিয়ম অনুযায়ী বছরে ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করলে গ্রাহকরা ট্যাক্স ছাড় পাবেন। এক্ষেত্রে ১৫ লক্ষ টাকা ইনভেস্ট করার জন্য ওই ব্যক্তিটি ট্যাক্স ছাড় পেয়ে যাবেন।