এখন আধার কার্ড থাকলেই হাতেনাতে মিলবে প্যান কার্ড বড় ঘোষনা সরকারের…

প্যান কার্ড আমাদের কতটা গুরুত্বপূর্ণ নথি তা আমরা সবাই জানি। বিভিন্ন জায়গায় আমাদের প্যান কার্ডের কতটা প্রয়োজন হয়। বিভিন্ন ক্ষেত্রে প্যান কার্ড আমাদের গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজ করে থাকে বিশেষ করে ব্যাংকিং এর ক্ষেত্রে প্যান কার্ড অতি গুরুত্বপূর্ণ। আর এবার সেই প্যান কার্ডের গুরুত্বকে মাথায় রেখে সরকারের তরফ থেকে দেশবাসীর জন্য নিয়ে আসা হল এক সুখবর।এবার থেকে আধার কার্ডের তথ্য দিলে তৎকাল অনলাইনের মাধ্যমে আপনি প্যান কার্ড জারি করতে পারবেন আপনি।

আর এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে সরকার এই মাস থেকেই এই নতুন পরিষেবা চালু করতে চলেছে সরকার। রাজ্যস্ব সচিব অজয় ভূষণ পাণ্ডে এই বিষয়ে জানিয়েছেন। এ বছর ফেব্রুয়ারি মাসে বাজেট পেশ করার সময় দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান যে এবার থেকে আমরা প্যান কার্ডের যে আবেদন করার প্রক্রিয়া সেটিকে সহজ করার প্রস্তাব দিয়েছি।আর এই দিন বাজেটেই জানানো হয় যে এবার থেকে আধার কার্ডের মাধ্যমে তৎকাল প্যান কার্ডের নম্বর জারি করার সুবিধা পাবেন দেশবাসী।

এ বিষয়ে রাজ্যস্ব সচিব অজয় ভূষণ পাণ্ডে জানান,এই পরিষেবা চালু করার প্রস্তুতি শুরু হয়ে গেছে ইতিমধ্যে আর এই মাস থেকেই শুরু করা হবে এই নতুন পরিষেবা টিকে।এরই সাথে তিনি আরো জানান যে এবার থেকে কোন ব্যাক্তি আয়কর বিভাগের ওয়েবসাইটে গিয়ে এই পরিষেবার সুবিধা পেতে পারবেন, আর এক্ষেত্রে প্রয়োজন হবে আধার নম্বরের।আর আধার নম্বরের সাথে লিংক করে থাকা মোবাইল নম্বরে চলে আসবে একটা ওটিপি ব্যাস এবার জিওটিভি টি কে ভেরিফাই করে নিলে তৎকাল জারি করা যাবে প্যান কার্ড।

এরই সাথে সেই উপভোক্তা নিজের ই-প্যান ডাউনলোড করতে পারবেন সেখান থেকেই। এর আগে সরকারের তরফ থেকে দেশের জনগণকে জানানো হয়েছিল যে আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিঙ্ক করা অত্যন্ত আবশ্যক আর তা যদি না হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে আয়কর বিভাগে বড় সমস্যায় পড়তে হবে সেই প্যান কার্ড হোল্ডার কে। তবে সরকারের তরফ থেকে এতবার বলা সত্বেও দেশের 30.75 কোটির ও বেশি প্যান কার্ড হোল্ডার রয়েছে তার মধ্যে 27 জানুয়ারি 2020 পর্যন্ত 17.58 কোটি প্যান কার্ড হোল্ডার প্যান কার্ডের সঙ্গে এখনও পর্যন্ত আধার লিঙ্ক করাননি৷পরে আবার সেই সময়সীমাটিকে বাড়িয়ে 31 শে মার্চ 2020 করা হয়েছে ৷

আর নতুন পরিষেবায় এবার করদাতাদের আবেদন ফর্ম ভরে বিভাগে গিয়ে জমা করতে আর হবে না ৷ কর বিভাগকেও ডাকের মাধ্যমে প্যান কার্ড হোল্ডারদের বাড়িতে প্যান কার্ড পাঠানোর ঝামেলা করতে হবে না ৷