সরকারি কর্মচারীদের বেতন নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, এক ধাক্কায় 21 হাজার পর্যন্ত বাড়তে চলেছে বেতনের পরিমাণ

ভারতীয় রেলের তরফ থেকে আরো একবার সমস্ত কর্মীদের জন্য এল সুখবর। ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে এবার গেজেটেড মেডিকেল কর্মচারীদের উদ্দেশ্যে নেওয়া হলো বড় সিদ্ধান্ত। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবর থেকে জানা যাচ্ছে এবার রেল বোর্ড এই সমস্ত কর্মচারীদের প্রমোশনের সমস্ত পয়সা দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।আর প্রকাশিত খবরের দরুন এমনটাও জানা যাচ্ছে এবার এই প্রমোশনের পর এই সমস্ত কর্মচারীদের ক্ষেত্রে বেতনের অংশটা বেশ ভালো রকমই হতে চলেছে।

অর্থাৎ এসব কর্মচারীদের বাড়তে চলেছে বেতনের পরিমাণ। ইতিমধ্যে এই বিষয় নিয়ে ভারতীয় রেলওয়ের তরফ থেকে একটি নোটিফিকেশনে জারি করা হয়েছে । এই জারি করা নোটিফিকেশনে বলা হয়েছে চারটি বিভাগে পদোন্নতির পর এই সমস্ত নন-গেজেটেড চিকিৎসক কর্মচারীদের ন্যূনতম বেতন বৃদ্ধি হবে 5000 টাকা আর প্রতি মাসে মিলবে এই টাকা। শুধু তাই নয় প্রকাশিত খবরে জানানো হয়েছে এই পদোন্নতি ফলে মাসিক এইচআরএ , ডিএ, এবং টিএ ও বৃদ্ধি হবে।

তবে বলে রাখি ভারতীয় রেলওয়ের নন-গেজেটেড মেডিকেল কর্মীরা হলেন চারটি বিভাগের। যারা হলেন নার্স, ফার্মাসিটি রেডিওগ্রাফার , ল্যাব স্টাফ, স্বাস্থ্য ও ম্যালেরিয়া পরিদর্শক, ফিজিওথেরাপিস্ট, ডায়েটিশিয়ান এবং পরিবার কল্যাণ সংস্থা। দীর্ঘদিন ধরে এইসব কর্মীদের অর্থাৎ এইসব নন গেজেটেড কর্মচারীদের পদোন্নতি আটকে গিয়েছিল। তবে অবশেষে ছাড়পত্র মিললো এইসব নন-গেজেটেড কর্মীদের।তথ্য অনুসারে আরো জানতে পারা গেছে এবার এই কর্মীদের বেতন বৃদ্ধির পরিমাণ 5000 টাকা থেকে 21 হাজার টাকা পর্যন্ত বাড়ানো হবে।

এক অফিশিয়াল সূত্র অনুযায়ী জানতে পারা গেছে পদোন্নতি হলে এই নিয়ম অনুযায়ী কর্মচারীদের বেতন বাড়বে। প্রসঙ্গত বলে রাখি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীনে এনডিএ সরকারের কাছে বহুদিন ধরে বেতন বাড়ানোর দরকার পড়ে আসলো কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়ন। এবার সেই তাদেরই ডাকে সাড়া দিল বর্তমানের সরকার অর্থাৎ মোদি সরকার। এই খবর খুব শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারীদের মিলতে চলেছে।তবে ইতিমধ্যে এখন সরকারের তরফ থেকে কেন্দ্রীয় কর্মচারীদের নিম্নতম বেতন বাড়িয়ে কত করা যেতে পারে সে বিষয়ে চলছে বিশেষ আলোচনা।

বিভিন্ন সংবাদ মাধ্যমে রিপোর্টের তথ্য অনুযায়ী জানতে পারা যাচ্ছে যে চলতি মাসেই এই নিয়ে কেন্দ্রীয় সরকার একটি গুরুত্বপূর্ণ বৈঠকে বিভিন্ন ইস্যু নিয়ে সিদ্ধান্ত নেবেন। আর সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হবে কীভাবে এই কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম বেতন বাড়ানো যেতে পারে।আপাতত মনে করা হচ্ছে এবার এক ধাক্কায় আট হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতনের পরিমাণ।

Related Articles

Close