এবার জল থেকে তৈরি হবে জ্বালানী। আরো জানতে পড়তে থাকুন।

বর্তমানে সাধারণ জ্বালানি হোক বা যানবাহনের জন্য জ্বালানি ই হোক এই পৃথিবীতে আর বেশি নেই ,বা বলা যেতে পারে পর্যাপ্ত জ্বালানি এই পৃথিবী আমাদের আর বেশিদিন যোগান দিতে পারবে না। আমরা সবাই জানি সাধারণ জ্বালানি ছাড়া বা যানবাহনের জন্য জ্বালানি ছাড়া মানুষ একদিন তাদের জীবনযাপন সাধারণ ভাবে সম্পন্ন করতে পারবে না। জ্বালানির অভাব এর প্রধান কারণ হলো, খুব কম সময় মানুষ পৃথিবীর এই জ্বালানি গুলি শেষ করে ফেলেছে। তাই এই জ্বালানি গুলো আর ফিরে পাওয়া সম্ভব নয়। তাই বর্তমানে বৈজ্ঞানিকরা সূর্যের আলো এবং অব্যবহারযোগ্য জল অথবা সমুদ্রের নোনা জল থেকে জ্বালানি বা ফিউল তৈরি করতে সক্ষম হয়েছে। এই পদ্ধতিতে একটি বিশেষ যন্ত্রের সাহায্যে সূর্যের আলো ব্যবহার করে জল থেকে হাইড্রোজেন আলাদা করে নেওয়া হয় এবং আমরা সবাই জানি হাইড্রোজেন জ্বালানি হিসেবে ব্যবহার করা যেতে পারে।

বৈজ্ঞানিকরা উৎপন্ন হাইড্রোজেন জ্বালানি হিসেবে ব্যবহার করে যানবাহন চালাতে সক্ষম হয়েছেন, অর্থাৎ এটি একটি হাইড্রোজেন ভিত্তিক জ্বালানি যা প্রতিদিনের সাধারণ জ্বালানি হিসেবে এবং যানবাহনের জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে। ভবিষ্যতে জন্য এ পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ আশা করা যায়, ২০১৯ থেকে ২০২০ এর মধ্যে এই ধরনের জ্বালানি এবং এ ধরনের ইঞ্জিন সাধারণ মানুষের হাতে বৈজ্ঞানিকরা তুলে দেবেন।।

Desk India

The India News Desk: Famous Bengali News Portal of India, Covers news on Indian politics, Sports, business and entertainment. Email: indiarag.com@gmail.com

Related Articles

Close