এবার বিনা পরীক্ষাতেই পরের শ্রেণীতে উত্তীর্ণ করা হবে পড়ুয়াদের বড় সিদ্ধান্ত সিবিএসই-র…

লকডাউন এ মধ্যে সিবিএসসি পড়ুয়াদের জন্য বেরিয়ে এলো কিছুটা স্বস্তির খবর। কারণ এবার বার্ষিক পরীক্ষা ছাড়াই সেসব পড়ুয়াদের পরে শ্রেণীতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সিবিএসসি তরফ থেকে। আর এই নিয়মটি প্রযোজ্য করা হবে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্য। আর অন্যদিকে সারা বছরের স্কুল টেস্ট বা প্রজেক্ট এর মত অভ্যন্তরীণ মূল্যায়ন এর প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নবম থেকে একাদশ শ্রেণির পড়ুয়াদের উত্তীর্ণ করা হবে পরের শ্রেণীতে।

এক বিবৃতির মাধ্যমে গত বুধবার দিন এমনটাই জানিয়েছেন সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নির্দেশ অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তারা জানিয়েছেন। শিক্ষামন্ত্রীর এরকম এক নির্দেশিকা পাওয়ার পরেই এই বিষয় নিয়ে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ এন্ড ট্রেনিং এর সঙ্গে পরামর্শ করা হয়েছিল সিবিএস কর্তৃপক্ষের। আর এরপরই বোর্ডের সমস্ত পড়ুয়াদের কে বিনা পরীক্ষাতেই পরের শ্রেণীতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। আর ঠিক একই পরামর্শ দিয়েছিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকও।

এইদিন রমেশ পোখরিয়াল নিশাঙ্ক যিনি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী তিনি বলেন COVID-19 জন্য অদ্ভুত বর্তমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে গোটা দেশজুড়ে আর তার জেরেই সিবিএসসি প্রথম থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের পরের শ্রেণীতে উত্তীর্ণ করার পরামর্শ দিয়েছি আমি। এর পাশাপাশি তিনি আরো জানিয়েছেন যেসব পড়ুয়াদের পরের শ্রেণীতে উত্তীর্ণ করা হবে না তারা অনলাইনে স্কুলের পরীক্ষায় বসতে পারেন। বর্তমানে গোটা বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের সংক্রমণ আর এই সংক্রমণ কে রুখতে ভারত সরকারের তরফ থেকে দেশজুড়ে 21 দিনের জন্য লকডাউন এর ঘোষণা করা হয়েছে।আর যার দরুনই বন্ধ রয়েছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে কল কারখানা, বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজ গুলিও। যার ফলে এক প্রকার বিপাকে পড়ছিল বললেই চলে সিবিএসই-র পড়ুয়ারাও। তবে এবার এরকম এক বিবৃতি জারি করার পর তারাও স্বস্তি পাবে।