Categories
নতুন খবর বিশেষ লাইফ স্টাইল

এখন SBI এটিএম থেকে মিলবে বিনামূল্যে 10 টি পরিষেবা

দেশজুড়ে এখন ছড়িয়ে পড়েছে মহামারী করোনা ভাইরাস, আর এর জেরে একাধিক মানুষকে এখন অতি প্রয়োজনীয় কাজ ছাড়া ব্যাংকে যেতে বারণ করা হচ্ছে সরকারসহ ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকেও। তবে এরকম এক পরিস্থিতিতে ব্যাংকের একাধিক গুরুত্বপূর্ণ কাজ করে নিতে পারবেন এটিএম এর মাধ্যমেই কারণ করোনা পরিস্থিতির জেরে এক বিশেষ সুবিধা নিয়ে হাজির হয়েছে দেশের ব্যাঙ্কগুলি। সাধারণত এটিএম বেশিরভাগ মানুষ ব্যবহার করে থাকেন টাকা তোলা এবং ব্যালেন্স চেক করার সুবিধার্থে‌। তবে এবার আপনি কী জানেন এছাড়াও ATM একাধিক পরিষেবা সুবিধা নিতে পারবেন আপনি।

যেখানে এর আগে ঘন্টার পর ঘন্টা ব্যাঙ্কে গিয়ে লাইনে দাঁড়িয়ে আপনাকে কাজ করাতে হতো সেই কাজ এখন এটিএম এর মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই সম্পূর্ণ হয়ে যাবে। এ ক্ষেত্রে ব্যাংকের এফডি থেকে শুরু করে ট্যাক্স ডিপোজিটের মতো একাধিক গুরুত্বপূর্ণ কাজও এখন আপনি এটিএম এর মাধ্যমে করে নিতে পারবেন। তবে আর দেরি না করে আপনাদের জানানো যাক সেই বিষয় নিয়ে যে কাজ গুলি এখন এটিএম এর মাধ্যমে আপনি করে নিতে পারবেন কয়েক মিনিটের মধ্যেই।

1) সবার প্রথমেই আয়কর জমা দেওয়া- এবার আপনি এটিএম কার্ডের মাধ্যমে আপনার আয়কর জমা দিতে পারবেন, এতদিন পর্যন্ত আয়কর বিভাগের ওয়েবসাইট অথবা কোন থার্ডপার্টি ওয়েবসাইটে গিয়ে আয়কর জমা দেওয়া যেত কিন্তু এবার থেকে এই বিশেষ সুবিধা মিলবে এটিএম এর মাধ্যমেই। এক্ষেত্রে অ্যাডভান্স ট্যাক্স, সেলফ অ্যাসাইমেন্টের পরও যে ট্যাক্স দিতে হয় সেটাও এটিএম এর মাধ্যমে দিতে পারবেন। তবে এটা করার জন্য প্রথমে আপনাকে ওয়েবসাইট বা ব্রাঞ্চে গিয়ে নিজেকে রেজিস্টার করতে হবে এরপর এটিএম এর মাধ্যমেই প্রয়োজনীয় ট্যাক্স দিতে পারবেন। অ্যাকাউন্ট থেকে টাকা কাটার পর CIN নম্বর এক্ষেত্রে জারি করা হবে আর এটি দেওয়ার 24 ঘন্টা পর ব্যাঙ্ক ওয়েবসাইট থেকে CIN এর চালান বের করে নিতে পারবেন।

2) FD করতে পারবেন- এখন ব্যাংকে না গিয়ে এটিএম এর মাধ্যমেই আপনার প্রয়োজনীয় এফডি শুরু করতে পারবেন খুব সহজেই। কোন এটিএম মেশিনে স্কিনের মধ্যে দেওয়া থাকবে একটি অপশন যেখানে আপনার প্রয়োজনীয় এফডির পরিমাণ সিলেক্ট করে নিলে খুলে যাবে এফ ডি। শুধু তাই নয় এই স্কিনের মধ্যেই দেওয়া থাকবে কতদিনের জন্য কত টাকার FD করতে চাইছেন সে সমস্ত ডিটেলস গুলিও। ব্যাস তারপর আবার কী আপনার পছন্দমত FD করে নিতে পারবেন এখন ATM এর মাধ্যমে।

3) যেকোনো পলিসির প্রিমিয়াম ভরা- ATM এর মাধ্যমেই জমা করে দিতে পারবেন ইন্সুরেন্স পলিসি।তা সে LIC, HDFC লাইফ ও SBI লাইফের বীমায় হোক না কেন এখান থেকেই দিতে পারবেন। তবে আপাতত এই তিনটি সংস্থার ক্ষেত্রে মিলছে সুবিধা।এখানে আপনাকে বিল পে অপশনে গিয়ে পলিসি বিভাগ সংস্থার অপশনটি সিলেক্ট করে নিতে হবে তারপর আপনার পলিসি নম্বর ও আপনার সম্বন্ধে কিছু তথ্য যেমন জন্ম তারিখ, মোবাইল নম্বর ইন্টার করতে হবে তারপর প্রিমিয়ামের টাকার পরিমাণ কনফার্ম করে প্রিমিয়াম জমা করে দিতে হবে।

4) সহজে অ্যাপ্লাই করতে পারবেন লোনের জন্য- এখন আপনি পার্সোনাল লোন এর জন্য ATM এর মাধ্যমে আবেদন জানাতে পারবেন এরজন্য প্রয়োজন পড়বে না যেতে আপনাকে ব্যাংকের ব্রাঞ্চে। এখন একাধিক বেসরকারি ব্যাংক তাদের গ্রাহকদেরকে এটিএম এর মাধ্যমে pre-approved পার্সোনাল লোন দিচ্ছেন।

তবে উপরে উল্লেখিত পরিষেবাগুলি ছাড়াও এখন আপনি এটিএম এর মাধ্যমে করে নিতে পারবেন যেকোনো অ্যাকাউন্টে ক্যাস ট্রান্সফার, ক্যাশ ডিপোজিট, যেকোনো ধরনের বিল দেওয়ার সুবিধা (যাদের মধ্যে রয়েছে টেলিফোন বিল, বিদ্যুৎ বিল, গ্যাসের বিল এছাড়া একাধিক), মোবাইল রিচার্জ, তাছাড়া এখন ATM এর মাধ্যমেই টাকা দান করতে পারবেন যেকোনো মন্দির বা চ্যারিটিতে। তাছাড়া এখন এটিএম এর মাধ্যমে আবেদন করে নিতে পারবেন চেকবুক এর জন্য। এক্ষেত্রে চেকবুকে জন্য আবেদন করার পর আপনার রেজিস্টার ঠিকানায় চলে আসবে আপনার উপযুক্ত চেকবুকটি।