Jio, Airtel কে পিছনে ফেলে সেরা ব্রডব্যান্ড পরিষেবা প্রদানকারী সংস্থা হিসাবে নাম লেখালো BSNL

ফোর জি (4G) নেটওয়ার্কের অনুপস্থিতি ওয়্যারলেস পরিষেবার জগতে কোনও প্রভাব ফেলেনি, বিএসএনএল (BSNL) এখন তারযুক্ত ব্রডব্যান্ড পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে! এটা ঠিক, আমরা তা করি না, কিন্তু সাম্প্রতিক ট্রাই (TRAI) সংস্থা এই পরিসংখ্যান কে পরিষ্কার করে দেখিয়ে দেয়। তবে প্রকৃতপক্ষে, সরকারের মালিকানাধীন টেলিকম পরিষেবা প্রদানকারী বিএসএনএল এর মধ্যে তার যুক্ত ব্রডব্যান্ড এর পরিষেবা প্রদান করার ক্ষেত্রে বাজারে ২৫.৬৩ শতাংশ শেয়ার দখল করে নিয়েছে।

এই মুহুর্তে, তাদের প্রায় ৬.০৩ মিলিয়ন গ্রাহক ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবার ব্যাবহার করেছে। ট্রাই-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, বিএসএনএল প্রতি মাসে প্রায় এক লক্ষ তার যুক্ত ব্রডব্যান্ড সংযোগ প্রদান করে থাকে। সব শেষে বিএসএনএল পরিসংখ্যান এই বছরের জুন ত্রৈমাসিকের পূর্ববর্তী ফলাফলের উপর ভিত্তি করে। অনুমান করা হয় যে বর্তমানে ভারতে ৭৯২.৭৮ মিলিয়ন ব্রডব্যান্ড গ্রাহক রয়েছে। তাদের মধ্যে মাত্র ২৩.৫২ মিলিয়ন তারযুক্ত ব্রডব্যান্ড সংযোগের উপর নির্ভর করে চলে!

সুতরাং এটা স্পষ্ট যে ভারতের বাজারে তার যুক্ত ব্রডব্যান্ড প্রযুক্তির সংযোগের চাহিদা খুব একটা বেশি পরিমাণে নয়। যাই হোক, এটিই একমাত্র সময় যেখানে বিএসএনএল এর মতো সরকারি সংস্থা এর কাছে প্রাইভেট সংস্থা যেমন রিলায়েন্স জিও, এয়ারটেল, এর মতো প্রতিদ্বন্দ্বী এই সংস্থা গুলো হেরেছে। সুতরাং, এটি লক্ষ করা উচিত যে বিএসএনএল এর পরে এয়ারটেলের সবচেয়ে বেশি সংখ্যক তারযুক্ত ব্রডব্যান্ড গ্রাহক রয়েছে৷ যার ৩.৩৭ মিলিয়ন গ্রাহক রয়েছে। অর্থাৎ রাষ্ট্রায়ত্ত টেলিকম কোম্পানির গ্রাহক সংখ্যা প্রায় দ্বিগুণ।

তার যুক্ত ব্রডব্যান্ড পরিষেবার চাহিদা পূরণ করার জন্য আমরা বিএসএনএল এর বাণিজ্যিক নীতির সাফল্য সম্পর্কে কথা বলতে পারি। অন্যান্য সমস্ত টেলিকম সংস্থার বিপরীতে গিয়ে, ভারত সরকারের মালিকানাধীন কোম্পানি সর্বাধিক লাভ ভোগ করার হিসাব না করেই গ্রাহকদের চাহিদা মেটাতে চায়। তাদের FTTH প্ল্যানগুলি খুব কম খরচে খুব সুন্দর সুন্দর OTT সুবিধা দিয়ে থাকে, ৩.৩ টিবি পর্যন্ত ডেটা এবং দীর্ঘ মেয়াদ পর্যন্ত অফার করে থেকে। এবং এই ধরনের সমস্ত কারণের জন্য, টেলিকম বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে বিএসএনএল তার যুক্ত ব্রডব্যান্ড পরিষেবা গুলির জন্য বাজার এর মধ্যে প্রায় এক চতুর্থাংশ দখল করে নিয়েছে।