সবার ক্ষেত্রে প্রয়োগ করা হবে না হাইড্রক্সিক্লোরো -কুইন, জানেন কী কারা খেতে পারবেন এই ওষুধ

এই মুহূর্তে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য একটিমাত্র ওষুধ ব্যবহৃত হচ্ছে যার নাম হাইড্রক্সিক্লোরোকুইন(Hydroxychloroquine)। কিন্তু কোন কোন করোনা আক্রান্ত রোগীরা এই ওষুধ খেতে পারবেন সেই সম্পর্কে শুক্রবার একটি পরামর্শক পোস্ট করেছেন প্রেস ইনফরমেশন ব্যুরো। এটি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ দ্বারা গঠিত টাস্ক ফোর্সের সুপারিশের ভিত্তিতে তৈরি করা হয়েছে। এতে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, 15 বছরের কম যাদের বয়স তাদের কে এই ওষুধটি দেওয়া যাবে না।

এছাড়া আরও জানানো হয়েছে যে, রেটিনোপ্যাথির মতন কেস এবং হাইড্রক্সিক্লোরোকুইন বা 4- অ্যামিনোকুইনোলাইন যৌগ গুলির সাথে পরিচিত হাইপারস্পেনসিটিভ যুক্ত লোকেদের এই ওষুধটি খাওয়া যাবেনা। হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটিকে করোনা আক্রান্তদের ওপর ব্যাপকভাবে প্রয়োগ করা হচ্ছে। কিন্তু আইসিএমআর এর তরফ থেকে জানানো হয়েছে যে, হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটিকে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হচ্ছে এবং এর ফলাফল যতক্ষণ না পর্যন্ত সন্তোষজনক আসছে ততদিন পর্যন্ত এই ওষুধটিকে আমরা বাণিজ্যিকভাবে ব্যবহারের পরামর্শ দিচ্ছি না।

বৃহস্পতিবার আইসিএমআর-এর বিজ্ঞানী আর গঙ্গা কেতকার জানিয়েছেন, এটা সবাইকার বোঝা উচিত যে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটি এখন বাধ্যতামূলক ওষুধ নয়। এটি আদেও করোনা সংক্রমণ হ্রাস করবে কিনা তা বোঝা যাবে পরীক্ষার পরে।চীনে এই ওষুধটি প্রাথমিকভাবে পরীক্ষা করার পর দেখা গেছে এই ওষুধটি করোনা সংক্রমণ রোধ করতে সক্ষম। আর এই ওষুধটির প্রয়োগে অনেক করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়েছেন। আইসিএমআর আরও জানিয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধটি শুধুমাত্র COVID-19 সন্দেহজনক বা নিশ্চিত কে সেই ব্যবহার করা হবে। স্বাস্থ্য মন্ত্রালয় দ্বারা জানানো হয়েছে হাইড্রক্সিক্লোরো- কুইন ওষুধটি গ্রহণ করার আগে বিবেচিত বিষয়গুলি তালিকাভুক্ত করা হয়েছে। কোন চিকিৎসক সুপারিশ করার পরেই এই ঔষধটি গ্রহণ করা এবং ওষুধ সেবন করার আগে কোনো চিকিৎসকের কাছ থেকে এর প্রতিক্রিয়া গুলি সম্পর্কে জেনে নেওয়া। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্মসচিব লাভ আগারওয়াল বুধবার জানিয়েছেন, সরকারি ব্যাপারে নিশ্চিন্ত করেছেন যে দেশে বর্তমানে যথেষ্ট পরিমাণে হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধ রয়েছে। এমনকি ভবিষ্যতে এই ওষুধের ঘাটতি হবে না বলে জানিয়েছেন।

Related Articles

Back to top button