দিনের পর দিন ধরে কী ঢুকছে না রান্নার গ্যাসের ভর্তুকি! এখন এক ক্লিকেই জানতে পারবেন সমস্ত প্রশ্নের উত্তর, বিস্তারিত জানতে

বর্তমানে রান্নার গ্যাসের দাম গৃহস্থ পরিবারের বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। গত বেশ কয়েক মাস ধরে রান্নার গ্যাসের দাম ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। রান্নার গ্যাসে ভর্তুকি দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার। আর এই ভর্তুকির বরাদ্দ টাকা গ্রাহকরা পাচ্ছেন না, তার ওপরে এই দাম বৃদ্ধি গৃহস্থ পরিবারের ওপর অতিরিক্ত বোঝা হয়ে দাঁড়িয়েছে। অনেকে মনে করেন,কেন্দ্রীয় সরকার সম্ভবত গ্যাসের ভর্তুকি দেওয়া বন্ধ করে দিয়েছে। কিছু দিন আগে এক গ্রাহক সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কেন্দ্রীয় সরকারকে বেশ কিছু প্রশ্ন করেন। যার মধ্যে গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় সরকার কী সত্যিই এলপিজি গ্যাসের উপর ভর্তুকি দেওয়া বন্ধ করে দিয়েছে?

কারণ গত ১৮ মাস ধরে তার অ্যাকাউন্টে কোনো ভর্তুকির টাকা ঢোকেনি বলে দাবি ওই গ্রাহকের। যদিও গ্যাসের ডিলাররা ভাউচারের ওপর দাম লিখতে গিয়ে লেখেন Rs.৮৫৯ টাকা সাবসিডাইজড সিলিন্ডার।দিল্লির এই বাসিন্দা পুরোটা প্রিন্ট স্ক্রিন মেরে সরকারকে ট্যুইট করে একাধিক বিভাগকে ট্যাগ করেছেন।@MoPNG-eSeva এই ট্যুইট অ্যাকাউন্টের মাধ্যমে সরকারের তরফে জবাব দেওয়া হয়েছে। উত্তরে গ্রাহককে প্রিয় সম্বোধন করে সরকার লিখছে, ভর্তুকি দেওয়া এখনো সরকার বন্ধ করেনি। এখনো ভর্তুকি দেওয়া চলছে।

আপনি কি করে বুঝবেন যে রান্নার গ্যাসের জন্য আপনি সাবসিডি পাচ্ছেন চলুন এক নজরে দেখে নেওয়া যাক :-

১) আপনার কাছে যদি ইনডেন এর সিলিন্ডার থাকে তবে প্রথমে ইন্ডিয়ানঅয়েল. ইন এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে আপনার একটি এলপিজি সিলিন্ডারের ছবি দেখতে পাবেন। সেখানে ক্লিক করতে হবে।

২) এর ওপর কমপ্লেইন্ট বক্স বলে একটি অপশন খুলে যাবে। সেখানে ‘সাবসিডি স্ট্যাটাস’ লিখতে হবে এবং প্রসিড বলে অপশনে ক্লিক করতে হবে।

৩) এরপর ‘ সাবসিডি রিলেটেড’ অপশনে গিয়ে ক্লিক করতে হবে। এর ঠিক নীচেই খুলে যাবে
‘ সাবসিডি নট রিসিভড ‘ বলে একটি অপশন। সেখানে ক্লিক করতে হবে।

৪) এরপর আরও একটি ডায়লগ বক্স খুলে যাবে।যেখানে রেজিস্টার মোবাইল নম্বর এবং এলপিজি আইডি লেখা দেখা যাবে। যদি আপনার গ্যাস কানেকশন এর সঙ্গে মোবাইল নম্বর যুক্ত করা থাকে তাহলে সেটি ক্লিক করতে হবে। পাশাপাশি ১৭ ডিজিটের এলপিজি আইডি দিয়ে ভেরিফাই করতে হবে। এবং সাবমিট অপশনে ক্লিক করতে হবে। এরপর বুকিংয়ের তারিখ এবং অন্যান্য তথ্য দেওয়ার পরেই ভর্তুকি সমস্ত পাওয়া যাবে।

গ্রাহকের ভর্তুকি সংক্রান্ত যদি কোন অভিযোগ জানানোর থাকে, তবে সেক্ষেত্রে কতগুলি টোল ফ্রি নম্বর – ০১১-২৩৩২২৩৯৫,২৩৩২২৩৯২,২৩৩১২৯৮৬,‌ ২৩৭৩৬০৫১,২৩৩১২৯৯৬ এই নম্বর গুলিতে ফোন করে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা অবধি অভিযোগ জানানো যাবে।