বিএসএনএল, ভোডা, এয়ারটেল, জিও নয় এবার একদম জলের দরে সস্তায় ডাটা নিয়ে হাজির নতুন সংস্থা…

একদম জলের দরে ডেটা পরিষেবা নিয়ে হাজির হল এই সংস্থা। তবে এই সংস্থার নাম জিও,এয়ারটেল কিংবা ভোডাফোন নয়। এই পরিষেবা দিতে চলেছে ওয়াইফাই ডাব্বা নামক একটি সংস্থা। এই সংস্থার CEO জানিয়েছেন আমরা গত তিন বছর আগে থেকে এ বিষয়ে কাজ শুরু করে দিয়েছি তবে বিভিন্ন সমস্যার কারণে বেশ কিছুটা পিছিয়ে গিয়েছিলাম এর জন্য তবে সেসব সমস্যা পুনরুদ্ধার করে আবারো কাজ শুরু হয়ে গেছে। এরই সাথে এই সংস্থা জানিয়েছে তাদের প্রধান লক্ষ্য হলো কীভাবে কমদামে দেশের মানুষজনকে আরো বেশি ডাটা দেওয়া যেতে পারে।

তবে এরই সাথে এই সংস্থার সিইও জানিয়েছিল যে এই যে কম দামে গ্রাহকদের ডাটা সরবরাহ করার পদ্ধতিটি রয়েছে সে ক্ষেত্রে আমরা অনেক সমস্যার সম্মুখীন হয়েছি। তবে অবশেষে সেই সব প্রশ্নের উত্তর খুঁজে পেয়ে আমরা এবার ফাইবার প্রযুক্তিকে ব্যবহার করে কাজ করার চেষ্টা করছি। তাদের দাবি এক্ষেত্রে তারা এত কম দামে কাজটা করতে পারবে তবে সে ক্ষেত্রে তাদের অন্য সংস্থাগুলির মতো থার্ড পার্টির হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবহার করা চলবে না সমস্ত কিছু নিজেদের মালিকানাধীন হতে হবে তবেই এক্ষেত্রে খরচ অনেকখানি কমে যাবে।

সাথে রয়েছে ট্রানসমিটিং সুপারনোড। তবে এক্ষেত্রে এখন যেসব গ্রাহকের এই পরিষেবা ব্যবহার করতে চায় তাদেরকে প্রথমে সেখানে মোবাইল নম্বর দিয়ে লগইন করে নিতে হবে তারপর ওটিপির মাধ্যমে রেজিস্টার করার পর পেয়ে যাবেন কম দামে ওয়াইফাই ডাব্বার কাছ থেকে কম দামে ডাটা ব্যবহার করার সুবিধা। তবে এক্ষেত্রে খরচ এতটাই যে কমে যাবে যে তা বিশ্বাস করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে দেশের মানুষের কাছে। এক্ষেত্রে কোম্পানির তরফ থেকে জানানো হচ্ছে প্রতি 1 জিবি ডাটা জন্য এক্ষেত্রে খরচ পড়বে 1 টাকা মাএ।

এরই সাথে জানতে পারা গেছে এই সংস্থা যে কাজটি করতে চলেছে সেটি অনেক সূক্ষ্ম কারণ এখানে কাজ হবে আই সেফ লেজার দিয়ে সুপার নোডস। এই সুপার নোডসগুলিকে রাখা হয়েছে বিভিন্ন জায়গায়। যার মধ্যে একটা রাখা হয়েছে ব্যাঙ্গালোরে বালান্দুরে। ইতিমধ্যে এই নেটওয়ার্কে অগ্রিম বুকিং শুরু হয়ে গেছে তবে আপাতত এটিকে এখন ব্যাঙ্গালোরের মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে তবে আগামী দিনে দেশের সব জায়গাতেই এই নেটওয়ার্কটি ছড়িয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে ।

Related Articles

Close