এবার থেকে টাকা তুলতে যেতে হবে না আর এটিএম! এখন প্রয়োজনের টাকা তুলতে পারবেন নিকটবর্তী স্টোর থেকে …

দেশ আগের তুলনায় অনেকটাই এখন ডিজিটাল হয়ে গেছে তবে যে ডিজিটাল পেমেন্ট এর প্রচার হোক না কেন এখনো পর্যন্ত আদতে নগদ টাকার প্রয়োজন একটুকু কমেনি। তাই দেশের মানুষকে যেকোনো সময় নগর টাকার প্রয়োজনে ছুটতে হয় এটিএমে, আবার অনেক সময় এটিএমে টাকা না থাকার কারণে সেই সব মানুষদের পড়তে হয় অনেক বড় সমস্যায়। এমনকি বাড়ির আশেপাশে সবকটি এটিএম ক্যাশ বিহীন এমন অবস্থার সম্মুখীন হতে হয় কিছু মানুষকে।

তবে এবার সেই সব মানুষদের কথা মাথায় রেখেই এই সমস্যার সমাধান করতে এগিয়ে এল ডিজিটাল প্রেমেন্ট সংস্থা ফোন পে (phone pe)। এই অ্যাপটি অতি জনপ্রিয় এবং প্রত্যেকেই প্রায়ই এই অ্যাপটি ব্যবহার করে থাকে এই সংস্থায় আগে থেকেই ডিজিটাল পেমেন্ট এর ব্যবস্থা করা রয়েছে। আর অনেকেই সেই অ্যাপ ব্যবহার করে থাকেন।তবে এবার যে নতুন খবরটি বেরিয়ে আসছে সেখানে শোনা যাচ্ছে যে এটিএমের পরিষেবা দিতে চলেছে এই সংস্থা তবে এক্ষেত্রে কোন প্রকার এটিএম কাউন্টার থেকে নয়। এটি পুরোপুরি আলাদা।

এক্ষেত্রে পাড়ার যে কোন দোকান থেকে তোলা যাবে নগদ টাকা ভারতের প্রথম বার এই ব্যবস্থা নিয়ে আসা হচ্ছে। আর বৃহস্পতিবার দিন এই সংস্থা নতুন পরিষেবা টিকে চালু করতে চলেছে।আপাতত এই পরিষেবাটিকে দিল্লি ও তার আশেপাশের অঞ্চলের জন্য ইতিমধ্যে নিয়ে আসা হয়েছে এবং এই বিষয়ে তাদের সংস্থার হেড বিবেক লোহচেব বলেন, ইতিমধ্যে দিল্লিতে ফোনপে এটিএম সার্ভিস চালু করা হয়েছে। আর এখন থেকে গ্রাহকেরা কোন সমস্যা ছাড়াই টাকা তুলতে পারবেন।

এর ফলে উপকৃত হতে চলেছেন অনেক দোকানদার। কারণ তাদের এবার থেকে বারবার টাকা জমা করতে ব্যাংকে যাওয়ার প্রয়োজন পড়বে না।তবে এখন অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে কিভাবে ফোন পের মাধ্যমে টাকা তোলা যেতে পারে? আপনার মোবাইলে ইন্সটল করা ফোন-পে অ্যাপ্লিকেশন টিতে যেতে হবে সেখানে আপনি একটি স্টোর বলে অপশন দেখতে পাবেন ও সেখানে Phone pe ATM যেতে হবে যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার এলাকায় কোন দোকানে এই পরিষেবা এই মুহূর্তে পাওয়া যাচ্ছে।

তারপর আপনার নিকটবর্তী সে দোকানে গিয়ে withdrawal অপশনটিতে ক্লিক করে নিতে হবে তারপর আপনার প্রয়োজন মত টাকার Amount টি দিয়ে দিলে দোকানদারের কাছে পৌঁছে যাবে সেই টাকা। ফলে দোকানদারও আপনাকে সেই পরিমাণ টাকা নগদ দিয়ে দেবেন। তবে বলে রাখি এক্ষেত্রে এই পরিষেবা ব্যবহার করার জন্য দোকানদারকে বা কাস্টমারকে অতিরিক্ত কোন টাকা দিতে হবে না।আর তারই সাথে একথাও বলে রাখি এক্ষেত্রে কিন্তু টাকা তোলার নিয়ম ততটাই থাকবে যতটা আপনার ব্যাংকের তরফ থেকে কার্যকর করা হয়েছে।