ডেবিট কার্ড নয়, এখন টাকা তুলতে ভরসা YONO পয়েন্ট,দেখে নিন YONO অ্যাপস ব্যবহারের খুঁটিনাটি

এসবিআই তাদের নিজস্ব ডেবিট কার্ড তুলে দিচ্ছে বলে গুজব ছড়াচ্ছে। তবে এসবিআই তরফ থেকে এখনই ডেবিট কার্ড তুলছে না কিন্তু তারা তাদের নিজস্ব অ্যাপে জোর দিচ্ছে। তবে জল্পনা যাই থাক, ডেবিট নিয়ে এসবিআই এর অবস্থান একদম স্পষ্ট। জানা যাচ্ছে এসবিআইতে ডেবিট কার্ড এখনই উঠছে না বরং তারা YONO অ্যাপে জোর দিচ্ছে ।এসবিআইএর তরফ থেকে জানানো হয়েছে কার্ড জালিয়াতি রুকতেই তারা তাদের নিজস্ব ইউনো অ্যাপে জোর দিচ্ছে।

তবে এখনই ডেবিট কার্ড তুলে দিয়ে অ্যাপ বাধ্যতামূলক করা সম্ভব নয়। আর এ নিয়ে ধাপে ধাপে এগোনোর ভাবনা রয়েছে এসবিআই এর। এসবিআই এর চেয়ারম্যানের বক্তব্য কে নিয়ে যখন জল্পনা শুরু হয় তখন রজনীশ কুমার জানিয়েছিলেন, ডেবিট কার্ড তুলে দিতে চাই, নিশ্চিতভাবেই এই কাজটি করা সম্ভব।আগামী পাঁচ বছরের মধ্যে এই কাজটি সম্পন্ন করতে হবে।এসবিআই নিজের অ্যাপে যাবতীয় কাজ করা যাবে। 

আর ডেবিট কার্ডে লেনদেনের থেকে এটি অনেক নিরাপদ বলে জানিয়েছেন এসবিআই আধিকারিকরা। বর্তমান দিনে এটিএম কার্ড ডেবিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে অনেক জালিয়াতির খবর উঠে আসছে। এটিএম জালিয়াতি ঠেকাতে কোন পদক্ষেপ কাজ করছে না এসবিআই এর। এই কথাটি খোদ এসবিআই চেয়ারম্যান স্বীকার করেছেন। দেশের মধ্যে সবচেয়ে বেশি গ্রাহকদের কাছে এসবিআই এর ডেবিট কার্ড রয়েছে। কিন্তু ডেবিট কার্ড তুলে নিলে কিভাবে টাকা তোলা যাবে? এখানেই গ্রাহকদের ব্যবহার করতে হবে এসবিআই নিজের অ্যাপ YONO । আসুন এবার আমরা জেনে নেই এই YONO অ্যাপটি আসলে কী এবং আমরা কিভাবে এটিকে ব্যবহার করতে পারব –

এসবিআই নিজস্ব অনলাইন ব্যাংকিং প্লাটফর্ম হলো YONO। বর্তমান দিনের দেশে প্রায় 18 হাজার ইউ নো পয়েন্ট রয়েছে। এসবিআই এর তরফ থেকে জানানো হয়েছে এটিকে বাড়িয়ে আগামী 18 মাসের মধ্যে 10 লক্ষ করার কথা এবং আগামী পাঁচ বছরের মধ্যে 35 লক্ষ YONO পয়েন্ট করার কথা রয়েছে। কিন্তু গ্রাহক যদি তথ্যপ্রযুক্তিতে বা মোবাইল চালাতে দক্ষ না হয় তাহলে এই অ্যাপ ব্যবহার করতে পারবে না। গ্রাহকদের সেই দিকটা ভেবে কিছুটা সময় নিয়ে ধীরে ধীরে এগোতে চায় এসবিআই। তাছাড়া YONO বাধ্যতামূলক করলেও এমন এমন জায়গায় এখনও আছে যেখানে ইন্টারনেট পরিষেবা নেই, তাহলে সেখানে গ্রাহকদের অসুবিধার কথা ভাবতে হচ্ছে এসবিআইকে।

সুতরাং এখনই যে এসবিআই ডেবিট কার্ড তুলে নিচ্ছে তা নয়। ইতিমধ্যেই মঙ্গলবার এসবিআই এর তার থেকে ঘোষণা করা হয়েছে যে গাড়ি-বাড়ি ঋণে বাড়তি সুযোগ-সুবিধা দেওয়া হবে। এছাড়া পড়াশোনার ক্ষেত্রে কম সুদে ঋণ মিলবে বলে জানিয়েছে এসবিআই।