চাকরি ছেড়ে মাত্র ১০ হাজার টাকা থেকে শুরু করেছিলেন ব্যবসা, আজ বছর গেলে আয় করছেন কোটি টাকা

যদি কারো ব্যবসায়িক ধারণা অনন্য এবং কার্যকর হয়, তবে তাঁর তত বেশি লাভ হয়। এমনই ভিন্ন কিছু করেছেন ব্যাঙ্গালোরের বাসিন্দা নীতা আডাপ্পা। তিনি চাকরি ছেড়ে ব্যবসা করেন এবং আজ তাঁর ব্যবসার টার্নওভার কোটিতে পৌঁছেছে। মাত্র ১০ হাজার টাকা দিয়ে এই ব্যবসা শুরু করেন তিনি। আসুন জেনে নেওয়া যাক নীতা এবং তাঁর ব্যবসা সম্পর্কে কিছু কথা।

নীতা একটি খুব সাধারণ পরিবারের অন্তর্গত। নীতা মুম্বাইয়ের একটি কলেজ থেকে ফার্মেসিতে মাস্টার্স করেছেন। এরপর তিনি চাকরি করতে শুরু করেন, কিন্তু তাঁর এই কাজ পছন্দ না হওয়ায় ৬ মাসের মধ্যেই তিনি চাকরি ছেড়ে দেন। এরপর নিজের ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন। ১৯৯৫ সালে তিনি ভিন্ন কৌশল নিয়ে কাজ করেন এবং ব্যবসাকে নতুন উচ্চতায় নিয়ে যান।


সেই সময়ে তিনি ‘প্রকৃতি হারবালস’ নামে একটি সংস্থা শুরু করেন এবং এই কাজে তাঁকে সহযোগিতা করেন তাঁর কলেজের জুনিয়র আনিশা দেশাই। তাঁরা দুজনে একসঙ্গে ত্বকের পণ্য, চুলের যত্ন নিয়ে দীর্ঘ গবেষণার পর মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করেন। শুরুতে তাঁরা শুধু হোটেলকেই টার্গেট করার সিদ্ধান্ত নেন।

প্রাথমিকভাবে তাঁরা ব্যাঙ্গালোরের ছোটো হোটেল থেকে অর্ডার পেতে শুরু করেন এবং তারপরে অনেক হোটেলে তাঁরা অর্ডার পেতে শুরু করেন। বর্তমানে এই পণ্যগুলি অনেক পাঁচ তারা হোটেলে যাচ্ছে এবং ব্যবসাও খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। হোটেল সেক্টরে ক্রমাগত সাফল্য পাওয়ার পর তাঁরা ২০১১ সালে খুচরা বাজারে প্রবেশ করেন।

এরপর হেয়ার অয়েল, শ্যাম্পু, ফেস স্ক্রাব, হেয়ার মাস্ক, কন্ডিশনার পণ্য বিক্রি শুরু করেন। অনলাইন ওয়েবসাইট ফ্লিপকার্ট, অ্যামাজন এবং তাঁর নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে লোকেদের কাছে তাঁর পণ্য বিক্রি করছেন। এখন তাঁর ব্যবসা খুব ভালো চলছে এবং তিনি তাঁর কঠোর পরিশ্রম এবং ভিন্ন ধারণা দিয়ে এই অবস্থান অর্জন করেছেন।