আসন্ন বাজেটে ৩ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ করতে পারেন নির্মলা সীতারমণ, LIC ও নাম রয়েছে তালিকায়

করোনার জেরে কোষাগারের অবস্থা সঙ্গীন৷  অর্থের জোগান সুনিশ্চিত করতে বিলগ্নিকরণের উপর জোর দিচ্ছে মোদী সরকার। ২০২০ এর বাজেটে অর্থনৈতিক সংস্কার করতে বেসরকারিকরণের লাগামহীন ঘোড়া ছুটিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এয়ার ইন্ডিয়া, ভারত পেট্রোলিয়াম-সহ একাধিক বৃহৎ রাষ্ট্রায়ত্ত সংস্থাকে নিলাম করার কাজ শুরু করে দিয়েছে সরকার। ২০২১ এর  আসন্ন বাজেটেও বিলগ্নিকরণ অব্যাহত থাকবে বলে মনে করা হচ্ছে।

এবারের বাজেটে সীতারামন ৩ রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শেয়ার বিক্রির কথা ঘোষণা করেন৷ প্রবল আর্থিক ঘাটতি, খরচ অনুসারে পরিকল্পিত অর্থের সংস্থান করাই এই মুহূর্তে মোদী সরকারের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ।

গত বাজেটে দেশের বৃহত্তম বিমা সংস্থা  ভারতীয় জীবন বিমা নিগমে (LICI) নিজের অংশিদারিত্ব বিক্রির কথা বলেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আইনি ও প্রশাসনিক জটিলতার কারণে মোদী সরকারের পক্ষে এখনও এই কাজ করা সম্ভব হয়নি।সূত্রের খবর,  আসন্ন বাজেটে LIC-র ১০ থেকে ১৫ শতাংশ শেয়ার বিক্রির কথা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

পরশুরামকে ছোট একটা গরু রান্না করে খাইয়েছিলেন জানকী! বিস্ফোরক মন্তব্য মদন মিত্রের

এছাড়া চলতি আর্থিক বছরে রাষ্ট্রায়ত্ত IDBI ব্যাংকে অংশিদারিত্ব বিক্রির লক্ষ্যমাত্রা নিয়েছিল মোদী সরকার। কিন্তু কোভিড এসে যাওয়ায় সেই কাজও হয়নি৷ মনে করা হচ্ছে,  আসন্ন বাজেটে  বিক্রি করে দেওয়া হতে পারে IDBI ব্যাংক। বর্তমানে IDBI ব্যাংক এর ৪৭.১১ শতাংশ অংশিদারিত্ব কেন্দ্রের৷

অন্যদিকে ৫১ শতাংশ শেয়ার LICI-এর। এই বাজেটে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া এবং পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাংককে বেসরকারিকরণ করার কাজ শুরু করতে পারে কেন্দ্র সরকার৷ তার জন্য এই দুই রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শেয়ার বিক্রির প্রস্তাব দিতে পারেন নির্মলা সীতারমন৷