অটোমোবাইল শিল্পে মন্দার জন্য এবার ওলা-উবর কে দায়ী করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন..

অটো সেক্টরের বাজার যে এখন মন্দা চলছে তা আমরা অনেকেই জানি। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই অটো সেক্টরের মন্দা বাজারের জন্য ক্যাব পরিষেবা সংস্থাগুলিকে দায়ী করছেন। মঙ্গলবার অর্থমন্ত্রী সাংবাদিকদের সামনে বলেন,”বিএস 6 শ্রেণীর যানবাহনের বিক্রিতে ভাটার কারনে অটো সেক্টরে আজকের এই অবস্থা।” ভারতের অটোমোবাইল শিল্পের রাজধানী চেন্নাই মোদি সরকারের দ্বিতীয় ইনিংসের গত 100 দিনের সাফল্যের খতিয়ান তুলে ধরেন অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন।

গত দু’দশক ধরে অটোমোবাইলের বৃদ্ধির হার তলানীতে ঠেকেছে। অটোমোবাইল সেক্টরে মন্দা বাজার নিয়ে অর্থমন্ত্রীকে প্রশ্ন করেন সাংবাদিকরা। এর উত্তরে তিনি বলেন, ” গত দু’বছর আগে অটোমোবাইলের বাজার বেশ ভালই ছিল। অটোমোবাইল সেক্টরে ঊর্ধ্বগামী বৃদ্ধির ধারা বজায় ছিল। ভারতে স্টেজ 5 বাহন আসার পরেই অটোমোবাইল সেক্টর ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে।”

এর জন্য অনেকটা অ্যাপ নির্ভর ক্যাপ পরিষেবা ও দায়ী বলে মনে করেন নির্মলা সীতারামন। তিনি বলেন,” যুব সম্প্রদায়ের মনোভাবের পরিবর্তন হচ্ছে দিন দিন। গাড়ি কিনে ইএমআই দেবার পরিবর্তে ওলা, উবের মতো এই ধরনের ক্যাব গুলি ব্যবহার করছেন তারা। এছাড়াও মেট্রোর মতন গণপরিবহন ব্যবস্থার ব্যাপকভাবে ব্যবহার করছেন যুব সম্প্রদায়। এর ফলে মানুষের গাড়ি কেনার আগ্রহ অনেকাংশে কমে গেছে আগের তুলনায়।” পরিসংখ্যান বলছে টানা 10 মাস ধরে যাত্রীবাহী বাহনের বিক্রি কমছে।

মোট 31.57 শতাংশ যাত্রী বহনের বিক্রি কমেছে। গত 21 বছরের মধ্যে সবচেয়ে কম গাড়ি বিক্রি হয়েছে আগস্ট মাসে। এরপর সাংবাদিকরা প্রশ্ন করেন, উৎসবের মৌসুমের আগে কি গাড়ির উপরে পণ্য ও পরিষেবা করের হার কমবে? নির্মলা সীতারামন এর উত্তরে বলেন,” জিএসটির হার কমানোর দাবি উঠেছে উপর মহলে। তবে এ ব্যাপারে সঠিক ভাবে আমি কিছু বলতে পারব না। যা সিদ্ধান্ত নেবে জিএসটি কাউন্সিল।” খবর পাওয়া গেছে, জিএসটি কাউন্সিলের কাছে গাড়ির উপর জিএসটির হার কমানোর দাবি জানিয়েছেন কেন্দ্রীয় সরকার।

28 শতাংশ থেকে কমে 18 শতাংশ হতে পারে বলে জানা গিয়েছে। সম্ভবত 20 সেপ্টম্বর গোয়াতে জিএসটি পরিষদের বৈঠক হতে চলেছে এই বিষয়ে।

Related Articles

Close