আজ রাত থেকেই জারি হতে পারে নাইট কারফিউ, চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

ফের রাজ্যে জারি হতে পারে নাইট কারফিউ। ইতিমধ্যেই কলকাতায় ব্রিটেনে ফেরত করোনার নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গেছে। সমগ্র ভারতবর্ষে করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন ২০ জন। পরিস্থিতি মোকাবিলায় সব রাজ্যের মুখ্য সচিবের কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

নতুন বছরের উৎসবে মাতোয়ারা হয়ে নতুন করে যাতে বিপদ না বাড়ে তার জন্য শুরু থেকেই রাশ টানছে কেন্দ্রীয় সরকার। কলকাতা হাইকোর্ট ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বর্ষবরণের উৎসবে সমস্ত রকম নিরাপত্তা সংক্রান্ত বিধি নিষেধ পুলিশ প্রশাসনকে কড়া হাতে সামলাতে হবে৷ এর জেরেই বুধবার রাত থেকেই জারি হতে পারে নাইট কারফিউ।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পাঠানো চিঠিতে নাইট কারফিউ এর কথা বলা হয়েছে। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট রাজ্যের উপরেই ছেড়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বর্ষবরণ উৎসবের আনন্দে রাশ টানতে হবে, জানিয়েছে আদালত। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে তেমনি নির্দেশ দেওয়া হয়েছে।

 

শীতের রাতে আগুন পোহাতে পোহাতেই ‘হায় গর্মি’ গানে নাচ অভিনেত্রী রচনার, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

করোনা সংক্রমণ রোধ করতে কোন সামান্য ঝুঁকি নেওয়া যাবে না। তাই জমায়েত এড়াতে পুলিশ প্রশাসন তথা পুলিশ কমিশনারকে কড়া পদক্ষেপ গ্রহণ করতে বলেছেন আদালত। কেন্দ্রের পক্ষ থেকেও রাজ্যগুলির কাছে বর্ষবরণ উৎসব বন্ধ করার আবেদন জানানো হয়েছে। মহারাষ্ট্র সরকার বাড়তি পুলিশ নামিয়েছে রাস্তায়। রাজস্থান সরকারও প্রস্তুত মোকাবেলা করতে৷ অন্যদিকে বর্ষবরণ উৎসবে 100 জনের বেশি কোন অনুষ্ঠানে থাকা যাবে না বলে নির্দেশিকা জারি করেছে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ এর সরকার।

 

বুধবার সকালে কলকাতায় করোনাভাইরাস এর নতুন নে’র সন্ধান পাওয়া গেছে। কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন লন্ডন ফেরত সেই যুবক। আক্রান্ত রোগীদের থেকেও তাকে আলাদা করে রাখা রয়েছে। এবং তার চিকিৎসাধীন সমস্ত চিকিৎসক এবং নার্স বিশেষ নিয়ম পালন করছেন। ইতিমধ্যেই সারা দেশে কুড়ি জুন এর শরীরে করোনার নতুন স্ট্রেনের সংক্রমণ ছড়িয়ে পড়েছে যার প্রভাব 70 শতাংশ বেশি।