UIDAI-এর তরফে নয়া আপডেট, এবার থেকে আরো তাড়াতাড়ি মিলবে আধারের নথি, বিস্তারিত জানতে

প্রবাসীদের আধার কার্ডের আবেদনের জন্য প্রতীক্ষা করতে হতোয় অনেকটাই ফলে ভীষণ সমস্যা হচ্ছিল। এই সমস্যা থেকে অবসান হতে চলেছে । UIDAI -এর আধার নামক অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এই দিন সু খবর শোনা যায়। কেন্দ্র এদিন প্রবাসীদের আধার কার্ডের আবেদনের সময়সীমা কমালো। দীর্ঘ অপেক্ষার অবসান হলো প্রবাসীদের আবেদনের ক্ষেত্রে। এর আগে প্রায় ১৮২ দিন অপেক্ষা করতে হতো আধার কার্ডের আবেদন জমা দেওয়ার ক্ষেত্রে । এবার থেকে ভারতে এসে করা যাবে আবেদন।

অবশ্য এর জন্য প্রয়োজন একটি বৈধ পাসপোর্টের। পুরো ঘটনাটি UIDAI এর টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়েছে। এদিন প্রবাসীদের আধার কার্ড আবেদন করার ক্ষেত্রে দেশের নাগরিকদের মতনই একই নিয়ম কানুন মেনে চলতে হবে বলে জানা যায় ।এর জন্য প্রবাসীদের নিকটতম আধার কেন্দ্রে যেতে হবে। অবশ্যই পুরো পদ্ধতির জন্য প্রবাসীদের দরকার ভারতীয় পাসপোর্ট । কেন্দ্র পরিষ্কার জানিয়ে দিয়েছেন ভারতীয় পাসপোর্ট ছাড়া কোনভাবেই আদৌ সম্ভব হবে না।

শুধুমাত্র একটি বৈধ পাসপোর্ট থাকলেই ভারতীয় নাগরিকদের মতনই সহজেই আধার কার্ডের জন্য আবেদন করা যেতে পারে ।এর জন্য আগের মতো দীর্ঘ ১৮২ দিনের অপেক্ষার কোন প্রয়োজন নেই। আবেদন করার ক্ষেত্রে কোনো বাড়তি নিয়ম কানুন ফলোআপ করতে হচ্ছে না বলেই জানা যাচ্ছে। সাধারণত ভারতীয় নাগরিক হিসাবে যেভাবে আধার আবেদন করা হয়ে থাকে সেই একই পদ্ধতিতে নিয়মমাফিক আধার আবেদন পত্র উপরে জমা দিলেই হবে। এর জন্য আর বাড়তি কিছু করার দরকার নেই। প্রবাসীদের ক্ষেত্রে পুরো আবেদন পদ্ধতিটি সম্পন্ন হলে প্রত্যেককেই একটি এনরোলমেন্ট স্লিপ দেয়া হবে । এবং এই স্লিপে থাকবে একটি ১৪ডিজিটের আইডি। মূলত এই ১৪ ডিজিটের আইডিটি একটি ট্রাকিং নাম্বার। এই নম্বরটি ব্যবহার করে UIDAI এর ওয়েবসাইট থেকে সহজেই আধারের প্রক্রিয়াকরণ কতদূর এগোল তার ট্র্যাক করতে পারবে প্রবাসীরা। সমস্ত পদ্ধতিটি প্রবাসীদের কাছে অত্যন্ত সহজ ভাবে বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমানে সুস্থ ভাবে যাতে এই প্রক্রিয়াটি হয় তার দিকেই নজর দিচ্ছে কেন্দ্র।