নয়া চমক আইপিএলে, দুটি নতুন দল ঘোষণা বিসিসিআইয়ের

ক্রিকেট প্রেমীদের অপেক্ষার অবসান হতে চললো। আগামী মরসুম থেকেই আইপিএলে নয়া দু’টি দল বাড়তে চলছে। এবার থেকে IPL এ টিমের সংখ্যা ৮ থেকে বেড়ে দাঁড়াবে ১০টি। সোমবারই আইপিএলের নতুন দুটি ফ্র্যাঞ্চাইজির কথা ঘোষণা করা হয়েছে বিসিসিআইয়ের তরফ থেকে। সিসিভি গ্রুপের দখলে আমেদাবাদ এবং সঞ্জীব গোয়েঙ্কার আর আরপিএসএসজি গ্রুপে লখনউ থেকে নতুন দুটি দল খেলবে।

নতুন এই দুটি দলের জন্য ৩১ আগস্ট দরপত্র আহ্বান জানানো হয় । ১০ লক্ষ টাকা খরচ করে দেশ- বিদেশের নামি দামি কোম্পানি এই দরপত্র জমা দেয়। BCCI এর পক্ষ থেকে সর্বমোট বাইশটি সংস্থার সঙ্গে এই দরপত্র বিড করা হয়। অবশ্য ৫ থেকে ৬ টি বিড লড়াই চলছে। প্রায় দুই হাজার কোটি টাকা মূল্য ধরা হয়েছিল আইপিএলের এই নতুন ফ্র্যাঞ্চাইজির জন্য। IPL-এর ফ্র্যাঞ্চাইজি দরপত্র জমা দেবার জন্য সর্বমোট তিনটি কোম্পানিকে ছাড় দেওয়া হয়েছিল।উল্লেখ্য বিসিসিআই এর পক্ষ থেকে জানানো হয়েছে ৭ হাজার কোটি টাকা দরপত্র দিয়েছে আর পি এস সি গ্রুপ লখনউ ফ্র্যাঞ্চাইজির জন্য।

তবে তবে বিসিসিআই এর পক্ষ থেকে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি কেনার কথা যখনই ঘোষণা করা হয় এই নতুন ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য রীতিমতো লড়াই পড়ে যায়। দেশের বড় বড় সংস্থা যেমন আদানি গ্রুপ, গোয়েঙ্কা গ্রুপের মতো বড়ো-বড়ো সংস্থা নতুন ফ্র্যাঞ্চাইজিকে কেনার দৌড়ে নেমে পড়ে। সুত্র মত পাওয়া খবরে আমেদাবাদ গ্রুপ কেনার জন্য দেশের অন্যতম বিত্তশালী সংস্থা তথা গৌতম আদানি সংস্থা আদানি গ্রুপ দরপত্র আহবান করেছিল।

তবে এর সাথে গোয়েঙ্কা গ্রুপও এই লড়াইয়ে সামিল ছিল। এর আগে মাঝের দুই বছর আইপিএল-এ কলকাতার সংস্থার হাতে মালিকানা ছিল রাইজিং পুনে সুপারজায়েন্টদের। এই দরপত্র জমা দেবার লড়াই শুধু মাত্র দেশের মধ্যেই সীমাবদ্ধ ছিল না ।দেশের বাহিরেও বিভিন্ন সংস্থা এই প্রোজেক্টের সামিল ছিল। ল্যান্সার গ্রুপের দিকেও নজর ছিল ।এই সংস্থার মালিকানা রয়েছে এক গ্লেজার গোষ্ঠীর হাতে। এছাড়াও গ্লেজার গোষ্ঠীর অধীনে রয়েছে পৃথিবীর সবথেকে জনপ্রিয় ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা।

এছাড়া দরপত্র নেওয়ার ক্ষেত্রে অংশগ্রহণ করেছিল কোটাক টোরেন্ট এবং অরবিন্দ ফার্মার মতো সংস্থা। এছাড়াও আইপিএলে ফ্র্যাঞ্চাইজি পাওয়ার দৌড়ে এগিয়ে ছিল মোদি স্টেডিয়াম এবং লখনউ এর একনা স্টেডিয়াম । দেশের বিভিন্ন বড় বড় শহর গুয়াহাটি ,ইন্দোর, পুনে ,কটক ইত্যাদি কে পিছনে ফেলে অবশেষে আইপিএলে দুটি ফ্র্যাঞ্চাইজি পাচ্ছে আমেদাবাদ এবং লখনউ।