রেলওয়েজের নয়া নিয়ম ,রিশিডিউল করার জন্য ক্যানসেল করাতে হবে না ট্রেনের টিকিট

যেমন টা আমরা জানি এর আগে কোন কারনে যাত্রার দিন পাল্টানোর জন্য ক্যানসেল করতে হতো ট্রেনের টিকিট। যার ফলে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হতো যাত্রীদের। তবে এবার সুখবর, যাত্রা দিনবদলের জন্য টিকিট ক্যানসেল করে তা আর কাটতে হবে না। রেলের তরফ থেকে নতুন নিয়ম অনুযায়ী ট্রেনের টিকিট ক্যানসেল না করে যাত্রার দিন বদলানো যাবে। ফলে যাত্রীরা অনেক অসুবিধা থেকে মুক্তি পাবেন। এমনটাই দাবি করা হচ্ছে রেলের তরফ থেকে।

অনেক সময়ই কোন জায়গায় যাওয়ার দিন অনিবার্য কারণে তা ক্যান্সেল হয়ে যায় অনেকেরই। সেই ক্ষেত্রে টিকিট ক্যানসেল করা ছাড়া আর কোন উপায় থাকে না। যাত্রীদের রিজার্ভেশন করার পর যাত্রার ডেট যদি পাল্টানো হত সেক্ষেত্রে ট্রেনের টিকিট ক্যানসেল করা ছিল একমাত্র উপায়। এবার থেকে রেলের নতুন নিয়ম অনুযায়ী প্রিপেড অথবা পোস্ট পেড এই সুবিধা আনা হচ্ছে এবং যাত্রার তারিখ পাল্টানো অনলাইন এবং অফলাইন দু’রকমভাবেই করা যাবে। এইসবের জন্য রয়েছে কয়েকটি নির্দিষ্ট পদ্ধতি।

যাত্রার ডেট পাল্টানোর জন্য যে বোর্ডিং স্টেশন থেকে যাত্রা করার কথা রয়েছে সেখানকার স্টেশন মাস্টারকে লিখিত আবেদন দিতে হবে। তবে এই আবেদন করতে হবে ট্রেনের সময়-এর ২৪ ঘণ্টা আগে । এছাড়াও যেকোনো কম্পিউটারাইজড রিজার্ভেশন সেন্টার থেকেও বদলে দেওয়া যাবে যাত্রার সময়। যদিও এই পদ্ধতিগুলি সবই আবেদন ভিত্তিক । ট্রেনের টিকিট অনলাইনে অথবা অফলাইন যেভাবে কাটা হোক না কেন দুই এর ক্ষেত্রে প্রযোজ্য হবে এই সুবিধা।

নির্ধারিত দিনে যাত্রার আগেই হোক আর পরেই হোক দুইএর ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে। এছাড়াও যে স্টেশন অব্দি যাত্রা কথা উল্লেখ আছে তার থেকে আগের স্টেশন বা পরের স্টেশনে আপনি নামতে চান সেক্ষেত্রেও তাহা কার্যকর হবে। এক্ষেত্রে আপনাকে ট্রেনের টিকিট চেকার দের সাথে যোগাযোগ করে গন্তব্য স্টেশন পাল্টানোর বিষয়টি ঠিক করতে হবে। সুতরাং রেল যাত্রায় আপনার যাওয়ার দিন সময় তারিখ সমস্ত কিছুই সহজেই বদলানো যাবে। এবং সেক্ষেত্রে আপনাকে আপনার টিকিট ক্যানসেল করার প্রয়োজন পড়বে না ।

সমস্ত পদ্ধতিটি একটি টিকিটের নিরিখেই করা হবে । তবে অফলাইন টিকিট কেনার ক্ষেত্রে সময়সূচী বদলানোর জন্য আপনাকে ৪৮ ঘণ্টা আগে টিকিট সারেন্ডার করতে হবে । এবং টিকিট পরিবর্তন করার সময় সূচি ২৪ ঘণ্টা আগে । শুধু যাত্রার সময় নয় ট্রেনের শ্রেণী অর্থাৎ কম্পার্টমেন্ট বদল এর সুবিধা দিচ্ছে রেল। এক্ষেত্রে আপনার যদি স্লিপারে টিকিট কাটা থাকে তা পরিবর্তন করে এসিতেও আপনি টিকিট কাটতে পারেন।