করোনা বিধি না মানলে করা হবে জরিমানা,নতুন নিয়ম জারি কলকাতা মেট্রোতে

করোনা ভাইরাসের সংক্রমণ প্রথম দেখা দেয় গত বছর ডিসেম্বর মাসে। তারপর বিশ্বের প্রতিটি দেশেই এই ভাইরাস তার রুদ্র রূপ ধারণ করে। কিছু মাস আগে এই মারণ ভাইরাসের প্রকোপ কিছুটা কম হলেও আবার এই মারণ ভাইরাসের প্রকোপ লাফিয়ে লাফিয়ে বাড়তে চলেছে। করোনা রোধ করার জন্য কলকাতার মেট্রো পরিষেবা এবার উদ্যোগ নিল এক অভিনব পদ্ধতির। এবার থেকে মাস্ক ছাড়া মেট্রোতে উঠলে যাত্রীদের কাছ থেকে নেওয়া হবে ফাইন।

 

করোনার দাপট আবার বাড়ার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা মানুষের উদাসীনতাকে কারণ হিসাবে দেখিয়েছেন। বেশিরভাগ মানুষ মাস্ক ব্যবহার করছেন না। করণা সতর্কতা বিধিও মানছেন না। তাই করোনার সংক্রমণ আবার হু হু করে বাড়তে চলেছে। এমন পরিস্থিতিতে কলকাতা মেট্রো রেল কতৃপক্ষ নির্দেশ জারি করেছে যে এবার থেকে মাস্ক ছাড়া মেট্রোয় ওঠার ক্ষেত্রে গ্রাহকের কাছ থেকে জরিমানা আদায় করা হবে।

যাত্রীরা যদি মাস্ক না পড়ে মেট্রোরেলে ওঠেন সেক্ষেত্রে যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ ২০০ টাকা নেওয়া হবে। এমনই নির্দেশ জারি করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। বলাবাহুল্য অন্যান্য রাজ্যের মত পশ্চিমবঙ্গে করোনার প্রকোপ দিনে দিনে বাড়ছে। গত মঙ্গলবার কলকাতাতেই ১০০ বেশি মানুষ এই মারণ রোগে আক্রান্ত হয়েছে। করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মেট্রোরেলে টোকেন ব্যবস্থা আবার স্থগিত করা হয়।