100 টাকার নোটে চালু হলো নতুন নিয়ম। না মানলে খাটতে হবে জেল দিতে হবে জরিমানা।

নোট বন্দি হবার পর থেকেই পুরনো নোট এর পরিবর্তনে নতুন নোটের আসা নিয়ে ছিল অনেক বড় খবর। তবে এখনো মনে হচ্ছে সেই রেশ কাটেনি। দেশে আর্থিক স্বচ্ছলতা বাড়াতে ও নোট তৈরির ওপর খরচা কমাতে সরকার একের পর এক নতুন পদক্ষেপ নিয়ে চলেছে। এখন ভারতীয় নোট সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে যা প্রত্যেক ব্যক্তিকে জানা প্রয়োজনীয়। আপনাদের জানিয়ে দিয়ে 100 টাকার নতুন নোট বের করা মাস কয়েক হয়েছে। এমনকি 100 টাকার নোট এখনো পর্যন্ত এটিএম এ রাখা হয়নি, এই কারণে দেশের সমস্ত নাগরিকের কাছে এখনো এই 100 টাকার নোট এসে পৌঁছায়নি। এই নোট সবার কাছে পৌঁছায় নেই বলে কিছু লোক বাজে ভাবে লাভ উঠাচ্ছে এর।

সংবাদমাধ্যম জি নিউজ এ খবর অনুযায়ী ভারতের এমন কিছু লোকজন রয়েছে যারা 100 টাকার নোট অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে হাজার টাকায় বিক্রি করে চলেছে।আর এই কারণে সরকার নতুন নিয়ম লাগু করতে চলেছে যা অমান্য করলে পেতে হবে শাস্তি। এই নিয়ম RBI এর তরফ থেকে লাগানো হয়েছে বলে সূত্রের খবর। সূত্র অনুসারে এটা জানা গেছে যে ভারতে কোন মুদ্রাকে অধিক দামে বেচলে সেই ব্যক্তিকে গ্রেপ্তার করা হবে এবং জরিমানা নেয়া হবে তার কাছ থেকে।আসলে 100 টাকার নোটের মূল্য সেই 100 টাকায় থাকবে তবে কিছু জন নিজের লাভের জন্য সেই টাকা অধিক দামে বিক্রি করে করছে।

তাই প্রত্যেক ব্যক্তিকে এ ব্যাপারে সচেতন থাকা উচিত এবং কোন ব্যক্তি যদি এমন ভাবে অধিক দামে নোট বিক্রি করে থাকে তাহলে অবশ্যই পুলিশকে জানানো উচিত। কারন কিছু ব্যক্তির জন্য দেশের টাকার অপব্যবহার হচ্ছে, যাতে তার অপব্যবহার না হয় সেদিকে নজর রাখা একজন সচেতন নাগরিক হিসেবে সকলেরই দায়িত্ব। আপনাদের জানিয়ে রাখা ভালো অনেকে 100 টাকার নতুন নোটের মিথ্যা বলে বিক্রি করছে যে সরকার 100 টি এই নোট বের করেছে আর এটার গুরুত্ব ভবিষ্যতে অনেক বেশি। কিন্তু এটা সম্পূর্ণ মিথ্যে কথা খুব তাড়াতাড়ি 100 নতুন নোট দেশের সচল হবে। তাই আপনাদের নিজেদের দায়িত্ব নিজেরাই সচেতন থাকুন এবং দেশকে দুর্নীতিমুক্ত রাখতে সহায়তা করুন।

Related Articles

Close