সেপ্টেম্বর মাস থেকে লাগু হল প্রভিডেন্ট ফান্ডে নতুন নিয়ম, এবার থেকে গ্রাহকেরা কী কী সুবিধা পেতে চলেছেন জেনে নিন বিস্তারিত

গ্রাহকদের কাছে সুখবর , সেপ্টেম্বর মাস থেকেই লাগু হল প্রভিডেন্ট ফান্ডের নয়া নিয়ম। জানানো হচ্ছে প্রতিটি চাকুরীজীবী গ্রাহকের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার চালু থাকতে হবে। তা যদি না থাকে তাহলে সেই কর্মীর প্রভিডেন্ট ফান্ডে কোন টাকা জমা পড়বে না। আধার ইউএএন সংযুক্তিকরণ না থাকলে কোন কর্মীর পিএফ অ্যাকাউন্টে (PF Account) কোন অবেদন জমা পড়বে না। তা না হলে বিপাকে পড়তে হবে কর্মীদের।

এর আগে একাধিকবার আধারের সাথে ইউএএন নম্বর লিঙ্ক করার কথা বলা হয়েছিল। একাধিকবার এই লিঙ্ক করার জন্য সময়সীমা বাড়ানো হয়েছিল। এবার জানানো হচ্ছে ১লা সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে যদি আধারের সাথে ইউএএন এর লিংক না করা হয় তাহলে পিএফ থেকে লোন নেওয়া বা টাকা তোলার কোন সুবিধা দেওয়া হবে না। ফলে বিপাকে পড়তে হবে সমস্ত গ্রাহকদের।

আফটার রিটায়ারমেন্ট বেনিফিট এর জন্য প্রত্যেক কর্মীর আধার কার্ড প্রভিডেন্ট ফান্ডের অ্যাকাউন্টের সাথে লিংক করে রাখতে হবে ।অ্যাকাউন্ট লিঙ্ক আপ করা না থাকলে কর্মীদের জমা টাকার উপর ইন্টারেস্ট লস হতে পারে । এছাড়া টাকা তোলার ক্ষেত্রে অনেক সমস্যা সম্মুখীন হতে পারে। করোনা কালীন আবহে আর্থিক অনটনের মধ্যে পড়েছিল সব মানুষই । তাই জন্য এই পরিস্থিতিতে সমস্ত গ্রাহকদের তিন মাসের বেসিক বেতন বা তাদের প্রভিডেন্ট ফান্ডের ক্রেডিট এর পরিমাণ ৭৫ শতাংশ পর্যন্ত টাকা তোলার অনুমোদন দেওয়া হয়েছিল।

তবে এখন জানানো হচ্ছে আধার কার্ডের সঙ্গে যদি পিএফ এর অ্যাকাউন্ট লিঙ্ক করা না থাকে তাহলে আর টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। ফলে যত তাড়াতাড়ি এই লিঙ্ক তারা করে নেবেন সুবিধা তাদের জন্যই । না হলে সমূহ সমস্যার মুখে পড়তে হবে প্রত্যেক গ্রাহককেই।

তবে সমগ্র প্রক্রিয়াটি অতটা সহজ হয়ে উঠছেনা। অ্যাকাউন্ট লিঙ্ক করতে গিয়ে অনেক কর্মীকেই সমূহ সমস্যার মুখে পড়তে হচ্ছে । বিপাকে পড়ছেন আমজনতা ।আমজনতার এই সমস্যার কথা ভেবে শ্রমমন্ত্রী বেচারাম মান্না মঙ্গলবার এই বিষয়ে চিঠি লেখেন কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব কে। তবে এই সমস্যার মধ্যে আরও একটি ভাবনার বিষয় হল ইতিমধ্যেই শেষ হয়ে গেছে আধারের সাথে পিএফ লিঙ্ক করার সময়সীমা । তবে শ্রম মন্ত্রী বেচারাম মান্না সময়সীমা ফের একবার বাড়ানোর জন্য আবেদন করেছেন।