এবার থেকে প্রতি সপ্তাহে দেওয়া হবে না আর রেশন, দীর্ঘকাল ধরে চলে আসা রেশন নিয়মে আসতে চলেছে আমূল চলেছে পরিবর্তন…

দীর্ঘকাল ধরে চলে আসা নিয়মে আমূল পরিবর্তন আনতে চলেছে এবার রাজ্য সরকার এবার থেকে প্রতি সপ্তাহে রেশনের চাল, গম, চিনি কেনা যাবে না তার বদলে মাসে একদিন করে বিক্রি হবে রেশনের পণ্য।আর পুরনো নিয়ম অনুযায়ী এই গোটা সপ্তাহের রেশন একদিনে মাসে শেষে জন্য বরাদ্দ করা হবে যা গ্রাহকেরা কিনে নিতে পারবেন রেশন দোকান থেকে। একথা খোদ খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের তরফ থেকে জানানো হয়েছে।

এদিন তিনি বলেন গ্রাহকদের প্রতি সপ্তাহে যে হারে খাটানি হচ্ছে তার জেরে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে আর এই সিদ্ধান্তের ফলে সেসব গ্ৰাহকদের খাটানি নিয়ে অনেকখানি কমে যাবে। আর খুব শীঘ্রই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে নবান্নের তরফ থেকেও। তবে এরই সাথে একথাও খাদ্য দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে যে মাসে যে কোন তারিখে গেলে কিন্তু এ রেশন তোলা যাবে না। এই ক্ষেত্রে প্রত্যেক রেশন গ্ৰাহক পরিবারের জন্য দিয়ে দেওয়া হবে নির্দিষ্ট দিন।

ওই নির্দিষ্ট দিনে গিয়ে সে গ্ৰাহকেরা নিজেদের বরাদ্দ চাল, চিনি, গম নিয়ে আসতে পারবে। তবে এরই সাথে খাদ্য দপ্তরের তরফ থেকে একথা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে এই নতুন নিয়মের দরুন গ্রাহকদের কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না।আরো বলে রাখি এই দিন বর্ধমানের এক প্রশাসনিক বৈঠকে যোগদান করেছিলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক আর সেদিনই তিনি একথা ঘোষণা করেন। তবে এখানেই শেষ নয় এর সাথে তিনি আরও ঘোষনা করেন যে রেশন দোকানে চুরি রুখতে প্রতিটি রেশন দোকানেই অতি শীঘ্রই ই-পস মেশিন বসানো হতে চলেছে আর তারপর ই-পস মেশিনের মাধ্যমেই রেশনের প্রাপ্ত পণ্য দেওয়া হবে। এইদিন খাদ্য মন্ত্রী আরও জানান এবছর গোটা রাজ্যে 52 লাখ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্র নেওয়া হয়েছে।

Related Articles

Close