একটা নয়, দুটো নয় প্যানকার্ড নিয়ে পুরো দশটি নতুন নিয়ম নিয়ে এলো মোদী সরকার ! আগত ফেব্রুয়ারি থেকে হবে লাগু…

আবারো বিরাট নতুন নিয়ম জারি করা হল। যেখানে আগে যেমন বলা ছিল কোন প্রকল্পের আওতায় আসতে হলে ভোটার কার্ড ও আধার কার্ড জরুরি , কিন্তু এবার তার পাশাপাশি প্যান কার্ড কেউ গুরুত্ব দিয়েছে সরকার। অর্থাৎ প্যান কার্ড ছাড়া আপনারা সরকারের অনেক প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন আপনি।যেমন কি আপনারা সকলেই জানেন প্রতিটি করদাতার এই মুহূর্তে আয়কর জমা দেওয়ার সময়ে প্যান নম্বর থাকতে হয়। যারা এই শ্রেণিতে পড়েন না তাদের ক্ষেত্রে প্যান কার্ড অন্যতম পরিচয়পত্র হিসাবে গণ্য করা হয়। সরকারি-বেসরকারি নানা কাজে প্যান কার্ডের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বর্তমানে কেন্দ্রীয় সরকার Cash লেনদেনের ক্ষেত্রেও প্যান কার্ড বাধ্যতামূলক করে দিয়েছে। শুধু তাই নয় , গাড়ি কেনার ক্ষেত্রেও  প্যান কার্ড বাধ্যতামূলক।  তাহলে এক নজরে দেখে নেওয়া যাক কোথায় কোথায় প্যান কার্ডের ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার বা ভবিষ্যতে করতে চলেছে।

প্রথমত, আপনি অনেক সময় Cash এ লেনদেন করে থাকেন । আর এবারের কেন্দ্রীয় সরকারের নতুন রিপোর্ট অনুযায়ী আপনি প্যান কার্ড ছাড়া ২.৫ লাখ টাকার উপর  ক্যাসে লেনদেন করতে পারবেন না ।

দ্বিতীয়তঃ, আগে বাইক বা গাড়ি কেনার ক্ষেত্রে শুধুমাত্র ভোটার কার্ড এবং আধার কার্ড লাগতো। কিন্তু এক্ষেত্রে  সরকার প্যান কার্ড বাধ্যতামূলক করা হয়েছে।

তৃতীয়ত, অনেক সাধারণ মানুষ ব্যবসা করে থাকেন কিন্তু তাদের যদি মাসিক টান ওভার 5 লক্ষ টাকার অধিক হয়ে থাকে তাহলে তাদের জন্য প্যান কার্ড থাকা অতি আবশ্যক ।

চতুর্থ, জীবনের ঝুঁকি না নিয়ে অনেকেই লাইফ ইন্সুরেন্স করিয়ে থাকেন কিন্তু এবার থেকে ৫০ হাজার টাকার অধিক লাইফ ইন্সুরেন্স করাতে গেল প্যান কার্ড লাগবে । আর তাছাড়া ৫০ হাজার টাকার অধিক এর লাইফ ইন্সুরেন্স করা যাবে না।

পঞ্চম , এবার থেকে ১০ লক্ষ টাকার অধিক বাড়ি বা সম্পত্তির কেনাবেচার ক্ষেত্রেও কেন্দ্রীয় সরকার প্যান কার্ড বাধ্যতামূলক করবে এমনটাই জানিয়েছে।

ষষ্ঠ, ব্যাংকে নতুন একাউন্ট খুলতে গেলে প্যান কার্ড বাধ্যতামূলক এটা হয়তো আপনারা সবাই জানেন কিন্তু এবার থেকে নতুন ব্যাংক একাউন্টে ৫০ হাজার টাকার অধিক জমা দিতে গেলেও লাগবে প্যান কার্ড ।

এছাড়াও কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দু লক্ষ বা তার অধিক টাকার জিনিস শপিং করলে, মিউচুয়াল ফান্ড বা ইনভেসমেন্ট করলে এবং আপনি যদি শেয়ার মার্কেটে শেয়ার কেনাবেচা করেন এবং তা যদি এক লক্ষ টাকার অধিক হয় তাও প্যান কার্ড  বাধ্যতামূলক। সুতরাং, ইতিমধ্যে প্যান কার্ড ছাড়া আপনারা সরকারি প্রচুর সুবিধা থেকে বঞ্চিত হবেন শুধু তাই নয়,

ব্যবসা তো দূরের কথা এমনকি আপনি কোন ব্যাংকে নিজের খাতা পর্যন্ত খোলা তে পারবেন না । তাই যত শীঘ্রই পারেন বন্ধুরা আপনারা প্যান কার্ড বানিয়ে নিন। খবরটি আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করে জানিয়ে দিন।