বাজারে আসতে চলেছে নতুন 100 টাকার নোট, থাকবে না ছেঁড়াফাটার চিন্তা…

বাজারে আসতে চলেছে 100 টাকার নতুন নোট আর এই নোটে থাকবে না ছিঁড়ে ফেটে যাবার কোন ভয়।তাই এই নতুন নোটটিকে যতদিনই পকেটে রাখুন না কেনো ফাটার সম্ভাবনা থাকছে না এমন কী নোটটিতে জল পড়ে যাওয়ার পরও জলে গুলে যাবে না। প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে এই নতুন নোটটি দেখতে 100 টাকার নোটের মতনই হবে, তবে এই নোটে থাকবে এক বিশেষ ব্যবস্থা এই বিশেষ ব্যবস্থার কারণে নোটটিকে ভাঁজ করে পকেটে রাখলেও নোট ফাটবে না।

আশা করা যাচ্ছে কিছুদিনের মধ্যেই বেগুনি রঙের এই নোট বাজারে আসবে আর আরবিআই এর তরফ থেকে এমন 100 বিলিয়ন নোট ছাপানো হবে বলে প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে। শুধু তাই নয় এই নোটেটিতে করা থাকবে বার্ণিশ। তবে এখন আপনাদের মনে এই প্রশ্ন আসতে পারে বাজারে আগের থেকে রয়েছে বেগুনি রংয়ের 100 টাকার নোট তবে আবারো কেন আসতে চলেছে বাজারে নতুন নোট, তবে সে ক্ষেত্রে বলে রাখি এই নতুন নোটে থাকছে একটি বিশেষ ফিচার।

মূলত দেশের পাঁচটি শহরের পাইলট প্রজেক্ট হিসেবে এই নোট চালু করা হচ্ছে।এরই সাথে থাকছে নোটটিতে বার্নিশ করা এবং নোটটির রং হবে বেগুনি।আর এই নোটের সবচেয়ে বিশেষত্ব হল এই নোটটি ফাটবে না বা ছিঁড়বে না এমনকি এই নতুন 100 টাকার নোটের ওপর যদি কোনো কারণবশত জলও পড়ে যায় তাহলে এই নোটে যে বার্নিশ লাগানো আছে তার ফলে কোনো প্রভাব পড়বে না নোটে। খুব শীঘ্রই আরবিআই তরফ থেকে এই নোট ছাপানোর ব্যবস্থা করা হয়েছে।

এই বিষয়ে সরকারের সম্মতি ও প্রদান করে দেওয়া হয়েছে দেশের পাঁচটি শহরে পাইল প্রোজেক্ট হিসাবে এই নোট চালানো হবে বলে জানতে পারা গেছে গত মঙ্গলবার দিন রাজ্যসভায় এই বিষয়ে জানান অনুরাগ সিং ঠাকুর। এদিন তিনি জানান এই নোট টিকে কচিতে, মিসৌরে, জয়পুর, ভুবনেশ্বরের শিমলাতে পাইলট প্রজেক্ট হিসাবে চালানো হবে। এই নোটের কিছু বিশেষত্ব ও নোট বানানোর খরচ বাবদ— প্রথমত বলে রাখি এই নোটটির আকার বর্তমান 100 টাকার নোটের মতনই থাকছে আর এই নোটে অন্য নোটের ন্যায় থাকছে গান্ধীজীর ছবি, তার সাথে এই নোট- টিতে লাগানো থাকছে বার্নিশ।

আর এক্ষেত্রে নোটের ডিজাইনটি ও থাকছে পুরনো নোটের মতনই। প্রসঙ্গত বলে রাখি বর্তমানে যে নোটগুলি চলছে সেই নোটগুলি কাগজের মাত্রা অনুযায়ী আয়ু থাকে দূর থেকে তিন বছর কিন্তু এবার যে নতুন নোট টি আসতে চলেছে তার গড় আয়ু হবে এক্ষেত্রে সাত বছর। তাছাড়া এই নোটটি বানাতে খরচ আগের তুলনায় আরো কুড়ি পার্সেন্ট বেশি হবে। এরই সাথে সাথে আরও বলে রাখি এখন বর্তমানে 100 টাকার হাজারটি নোট ছাপাতে খরচ হয়ে থাকে 1570 টাকা। তবে এবার থেকে এই নতুন নোটটি তৈরি করতে সে ক্ষেত্রে খরচের পরিমাণ আরও কুড়ি পার্সেন্ট বেশি লাগবে বলে জানতে পারা গেছে।