কথা রাখল বিজেপি! পূর্ব প্রতিশ্রুতি মত বিহার পাচ্ছে বিনামূল্যে কোভিড ভ্যক্সিন

বিহারে বিধানসভা নির্বাচনের আগে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল , NDA জোট ক্ষমতায় এলে বিহারের মানুষজন বিনামূল্যে ভ্যাকসিন পাবেন৷ মন্ত্রিসভার বৈঠকে আগের সেই প্রতিশ্রুতিতেই সিলমোহর দিল নীতীশ কুমারের নেতৃত্বাধীন সরকার। বিনামূল্যেই কোভিড ভ্যাকসিন (COVID-19 Vaccine) পাবেন বিহারের প্রত্যেক বাসিন্দা।

জানা যাচ্ছে রাজ্যের প্রতিটি প্রান্তে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার প্রস্ততিও প্রায় শেষ৷ বাকি কাজ দ্রুত শেষ করার জন্য নির্দেশ দিয়েছেন নীতিশ কুমার এর সরকার৷ প্রসঙ্গত উল্লেখ্য, অসম, তামিলনাডু, কেরল এবং মধ্যপ্রদেশ, সরকারও বিনামূল্যে কোভিড ভ্যাকসিন বিতরণের প্রতিশ্রুতি দিয়েছে। তবে সেই প্রতিশ্রুতিতে সরকারি সিলমোহর পড়ল সর্বপ্রথম বিহারেই (Bihar)। উল্লেখ্য, তেলেঙ্গানায়ও জানুয়ারি থেকে টিকাকরণ শুরু হওয়ার পথে।

বিহারের উপমুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদ জানান, “বিহারের প্রতিটি মানুষ বিনামূল্যে কোভিড ভ্যাকসিন পাবে, বিজেপি তথা এনডিএ সরকারের প্রতিশ্রুতি ছিল। এটা বিহারবাসীর জন্য সবচেয়ে বড় উপহার।” তিনি রাজ্যের মানুষকে মানবসম্পদ রুপে অভিহিত করে বলেন, “এ রাজ্যের সবচেয়ে বড় শক্তি হল মানবসম্পদ। তাই তাঁদের করোনা থেকে সুরক্ষা দেওয়া সবচেয়ে জরুরি।”

 

 

দামি গ্রহরত্ন নয়! ফটকিরির জাদুতেই সব অশুভ হবে দূর, ফিরবে ভাগ্য..

 

 

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তথা রাজ্যসভার সদস্য সুশীল মোদি। বিহারবাসীর একাংশের মাত্র কোভিড ভ্যাকসিন কেনার ক্ষমতা রয়েছে। তাই বিহারের প্রতিটি মানুষকে বিনামূল্যে টিকা দেওয়ার ভাবনাচিন্তা করা হয়েছিল এনডিএ জোটের তরফে। এবার সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন সম্ভব হবে৷ অন্য রাজ্যগুলিরও বিহারকে দেখা শেখা উচিৎ বলে মতপ্রকাশ করেছেন সুশীল মোদি।

উল্লেখ্য, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বিহারে ভোটপ্রচারে এসে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন বিলির প্রতিশ্রুতি দিয়েছিলেন । সেই সময় তাঁর এই প্রতিশ্রুতি ঘিরে জল্পনা হয়েছিল। বিরোধীদের অভিযোগ ছিল, টিকাকরণ প্রক্রিয়া নিয়ে রাজনীতি করছে বিজেপি। যদিও পূর্ব প্রতিশ্রুতি মত বিহারে বিনামূল্যে ভ্যকসিন দেওয়ার কথা জানতে পারার পর বিরোধীদের মত, বিহার বিজেপিকে জিতিয়েছে বলে বিনমূল্য কোভিড ভ্যাকসিন পাচ্ছে, কিন্তু দেশে বাকি রাজ্য যেখানে বিজেপি ক্ষমতায় নেই, সেখানে কী হবে?