আজই চন্দ্রযান 2 এর ল্যান্ডার বিক্রমের লোকেশনে পৌঁছে যাচ্ছে নাসার অরবিটার, আশায় অধীর আগ্রহে গোটা দেশ..

আজই চন্দ্রযান 2 এর ল্যান্ডের বিক্রমের কাছে পৌঁছে যাবে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) এর অর্বিটার। এ কথা হয়তো কারও জানতে বাকি নেই যে গত 10 দিন ধরে পৃথিবীর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে চন্দ্রযান ল্যান্ডার বিক্রমের।আর তারপর নাসা এখন দায়িত্ব নিয়েছে যাতে তার সঙ্গে কোনো রকম ভাবে সংযোগ সাধন করা যেতে পারে। এরই প্রথম পর্যায়ে Lunar Reconnaissance Orbiter এর মাধ্যমে এবার ছবি তুলবে।

তাই এখন শুধুমাত্র অপেক্ষা সময়েরই। এবার ভারতের স্বপ্নের প্রজেক্ট চন্দ্রযান 2 এর সঠিক অবস্থান লক্ষ্য করে সেখানে পৌছে যাবে নাসার (lunar reconnaissance orbit) যাকে সংক্ষেপে LRO ও বলা হয়ে থাকে। শুধু তাই নয় নাসার তরফ থেকে ইতিমধ্যে জানানো হয়েছে চন্দ্রযানের উপস্থিতির কারণেই চাঁদের অ্যাটমোসফিয়ারের কিছুটা পরিবর্তন সাধিত হয়েছে। রকেট থেকে অ্যাফ্লুয়েন্ট বেরোনোর কারনেই চাঁদের আবহাওয়া পরিবর্তন ঘটেছে বলে জানানো হয়েছে।

যেমন কি আপনারা জানি ভারতের স্পেস একাডেমি ইসরোর তরফ থেকে গত 7 ই সেপ্টেম্বর চাঁদের মাটিতে ল্যান্ডিং করার কিছু মিটার আগেই চন্দ্রযান 2 এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে ইসরোর সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে তার 35 ঘণ্টার মধ্যেই চন্দ্রযান 2 এর সাথে যে অরবিটাল পাঠানো হয়েছিল তার মাধ্যমেই ল্যান্ডার বিক্রমের অবস্থান খুঁজে বার করে ইসরোর বিজ্ঞানীরা।

তারপরেই একেবারে অজানা চাঁদের দক্ষিণ মেরুতে নেমে ঠিকই করেছিলেন বিক্রম তা জানার জন্যই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নাসার বৈজ্ঞানিকরা। এবার Lunar Reconnaissance Orbit ছবি পাঠাবে চাঁদের দক্ষিণ মেরু র। নাসার সাহায্যকারী দলের তরফ থেকে জানানো হয়েছে ফ্লাইওভার ইমেজারি থেকে ল্যান্ডর বিক্রমের জন্য আগের ও পরের সব ছবি পাঠানো হবে। আর এইদিকে ল্যান্ডার বিক্রমের ল্যান্ডিংয়ের সময় যেভাবে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজ্ঞানীদের সাহায্য যোগিয়েছিলেন তাতে মুগ্ধ হয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

এবার নাসার Lunar Reconnaissance Orbit বা LRO যে ছবি পাঠাবে তার আশায় অধীর আগ্রহে রয়েছে গোটা দেশ।

Related Articles

Back to top button