NASA খুঁজে বের করল এমন ৫০০০ টি গ্রহ যেখানে থাকতে পারে প্রাণের অস্তিত্ব, মিলতে পারে এলিয়েন

পৃথিবীর বাইরে যে ব্রহ্মাণ্ড রয়েছে, সেই ব্রহ্মাণ্ড সম্পর্ক সারা জীবন আমাদের কৌতুহল অপরিসীম। এই ব্রহ্মাণ্ড সম্পর্কে যে অদমনীয় কৌতুহল আমাদের মনে থাকে, তা কিছুটা নিরসন করার চেষ্টা করে ভারতের অন্যতম মহাকাশ সংস্থা নাসা। পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে আদৌ প্রাণের অস্তিত্ব আছে কিনা? আদৌ এলিয়েন বলে কোন বস্তু আছে কিনা? তা আমাদের প্রশ্ন থাকলেও উত্তর আমরা কখনো পাইনি। এই সমস্ত প্রশ্নের উত্তর খোঁজার জন্য দেশ এবং বিশ্বের বিভিন্ন মহাকাশ সংস্থা দিনরাত পরিশ্রম করে চলেছেন।

সম্প্রতি আমেরিকার বিখ্যাত শিল্পপতি ইলন মাস্ক এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে নতুন একটি তথ্য প্রকাশ করেছেন। মার্কিন মহাকাশ সংস্থা নাসা জ্যোতির্বিজ্ঞানের সীমা ছাড়িয়ে নতুন একটি গ্রহের সন্ধান নিশ্চিত করেছেন সম্প্রতি। নাসা জানিয়েছেন, মহাকাশের গভীরে ৫০০০ টির বেশি গ্রহ রয়েছে যা এখনো আবিস্কার করা হয়নি। এই বিষয়ে একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন নাসা।

নাসা জানিয়েছে, এখনো পর্যন্ত ৬৫ টি নতুন গ্রহ আবিষ্কার করা গেছে। এসব গ্রহে প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে জানিয়েছেন নাসা। নাসা এক্সপ্লোর্নেট আর্কাইভ জানিয়েছেন, এই গ্রহগুলোতে প্রাণের চিহ্ন দেখতে পাওয়া যেতে পারে। আবিষ্কৃত ৫০০০ টি নতুন গ্রহের মধ্যে এমন অনেক গ্রহ রয়েছে, যেগুলি অবিকল পৃথিবীর মতো দেখতে। আবার অনেকগুলি বৃহস্পতি গ্রহের মতো গ্যাসীয় গ্রহ রয়েছে। আবার এমন কিছু গ্রহ রয়েছে যেগুলি পৃথিবীর থেকে বহু গুন বড়। এই সমস্ত গ্রহকে “সুপার আর্থ” নাম দিয়েছেন নাসা।