দেশনতুন খবরবিশেষরাজনৈতিক

নরেন্দ্র মোদীর ভবিষ্যৎ বলে দিলেন এই অর্থনীতি বিশ্লেষক মার্ক মোবিয়াস! যা শুনে বিরোধীদের রাতের ঘুম উড়ে যাবে..

বর্তমান সময়ে ভারত ও পাকিস্তানের মধ্যে চলে সংঘর্ষ আগামী লোকসভা ভোটে প্রভাব ফেলতে পারে তা এর মধ্যে স্বীকার করে নিয়েছেন রাজনীতি থেকে শুরু করে অর্থনীতি বিশেষজ্ঞ বিশেষজ্ঞরা।এর আগে কারগিলের যুদ্ধের সময় লোকসভা ভোটে বিজেপির ভোটের হার 1.84 শতকরা কমে যাওয়ার নজির কে সামনে রেখে দ্বিধাগ্রস্ততা অনুভব করলেও ভোটের ফল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উজ্জ্বল ভবিষ্যতের কথা জানিয়ে দিলেন প্রবীণ অর্থনীতি বিশ্লেষক টোটাল লন্ডনের মবিয়াস ক্যাপিটাল পার্টনার এর প্রতিষ্ঠাতা মার্ক মোবিয়াস। তিনি জানিয়েছেন ভারত ও পাকিস্তানের উত্তেজনা আগামী মে মাসে ভোটে জিতে দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার পথ অনেকটা সুগম করে দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

 

গত 14 ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় 40 জনের ও বেশী সিআরপিএফ জওয়ানের নিহত হওয়ার ঘটনার পর ভারতও কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছে দায় স্বীকার করে নেওয়া জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ এবং তাদের আশ্রয়দাতা পাকিস্তানকে। আর এর প্রভাব আন্তর্জাতিক দেশগুলিতেও পড়েছে তাও তিনি স্পষ্ট ভাবে লক্ষ্য করতে পারছেন বলে জানান। আপনাদের সুবিধার্থে বলে রাখি গত 26 ফেব্রুয়ারি পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতীয় বায়ুসেনার এয়ার স্ট্রাইকের পরই এই মন্তব্য করেন মোবিয়াস। তিনি বলেন, “শুধু মাত্র শেয়ার বাজারই নয়, কাশ্মীর নিয়ে ভারতবাসীর মনে আচমকা যে বাড়তি জাতীয়তাবোধের উদ্ভব হয়েছে, সেটা পাল্লাভারী করবে মোদীরই। কারণ, জাতীয়তাবাদী মানসিকতাকে সাহস জোগাতে সক্ষম হচ্ছেন মোদী”। তবে এখানেই শেষ নয় তিনি আরো বলেন যে “আমি আত্মবিশ্বাসী যে মোদী আবার ফিরছেনই। এর আগের বেশ কয়েকবারের মতোও এ বারেও আমি সমান ভাবে আত্মবিশ্বীস।

তা ছাড়া ভারত-পাকিস্তান উত্তেজনা শুধু মাত্র একটা ঘটনা নয়, এটা তাঁর জনপ্রিয়তাকে বাড়ানোর একটা মোক্ষম অস্ত্রও বটে”। একই সঙ্গে মোবিয়াস জানিয়েছেন, “আমি মনে করি ভারতের সঙ্গে চিনের সম্পর্ক আরও বেশি করে প্রশস্ত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে”। সাম্প্রতিক ঘটনাপ্রবাহে বিশ্বের একাধিক শক্তিশালী দেশ পাকিস্তানকে এক ঘরে করার পথ ধরায় চিনেরও অবস্থান বদলের সম্ভাবনা দেখা যেতে পারে।

Related Articles

Back to top button