আবেগপ্রবণ মুহূর্তে ইসরোর প্রধান কে বুকে জড়িয়ে সান্ত্বনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির…

ইতিহাস গড়ার পেছনে এসেছে বাঁধা তবে থমকে যাবে না প্রচেষ্টা। গতকালের পর আজ আবারও ইসরোর কন্ট্রোল রুমের দেখা মিলল প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর, ইসরোর বিজ্ঞানীদের পাশে দাঁড়ালেন তিনি। এইদিন ভাষণ শেষ করে মহল থেকে বেরিয়ে যাওয়া সময় তৈরি হল এক আবেগপ্রবণ মুহূর্তের। এইদিন ইসরোর প্রধান ডক্টর কে শিভানকে নিজের বুকে টেনে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পিঠ চাপড়ে দিলেন সান্তনা। আর সেই আবেগপ্রবণ মুহূর্তে চোখের কোন যেন চিকচিক করে উঠলো নরেন্দ্র মোদির ও।

শনিবার ভোররাত থেকেই ইসরোর ব্যাঙ্গালোর কন্ট্রোল রুমে যেন থমথমে নিঃশব্দতা। আজ চন্দ্রযান টু এর বিশাল কর্মযজ্ঞে এখানে শামিল হয়েছিল সকল বিজ্ঞানীগন। তবে আজ সেখানে চুপ করে দাঁড়িয়ে রয়েছেন সকলেই, সময় অনুযায়ী কাটায় কাটায় ঠিক আটটার নাগাদ সেখানে আবার ঢুকলেন প্রধানমন্ত্রী।কন্ট্রোল রুমের দরজা ঠেলে এগিয়ে এলেন তিনি, আর তারপরই তাকে স্বাগত জানাতে এগিয়ে আসে ইসরোর কর্মকর্তারা।

এদিন স্টেজে উঠে ভারত মাতা কি জয় বলেই তিনি তাঁর বক্তৃতা শুরু করলেন। বিজ্ঞানীদের উদ্দেশ্যে মনোবল বাড়িয়ে তিনি বলেন আপনারা ভারত মাতার জন্য লড়েন তার জন্যই বাঁচেন। আর শুধু তাই নয় দেশের মাথা উঁচু করতে নিজের পুরো জীবন দিয়ে দেন। যেমন কি জানেন চন্দ্রযান 2 এর শেষ মুহূর্ত বিজ্ঞানীদের আশানুরূপ হয়নি তাই সকলেই ভেঙ্গে পড়েছেন এই মুহূর্তে। এমন এক পরিস্থিতিতে সাহস যোগিয়ে বিজ্ঞানীদের পাশে দাঁড়ালেন দেশের প্রধানমন্ত্রী।এইদিন তিনি বললেন, “কাল আমি আপনাদের পরিস্থিতি বুঝতে পারছিলাম। তাই বেশিক্ষণ থাকিনি।”

কিন্তু সকাল হতে বিজ্ঞানীদের পাশে ছুটে গেলেন দেশের প্রধানমন্ত্রী।ভাষণের মাঝে তিনি বলেন হয়তো আজ বাধা আছে কিন্তু এতে আমাদের আত্মবিশ্বাস কমেনি বরং তা আগের তুলনায় অনেক বেড়েছে। আমরা এখানেই থেমে থাকবো না। এরপর তিনি সকল দেশবাসীর উদ্দেশ্যে বলেন সিস্টার্স অ্যান্ড ব্রাদার্স অফ ইন্ডিয়া, আজ আমরা সবাই একসঙ্গে জেগে ছিলাম।আমরা কাছাকাছি এসেছিলাম আরো অনেক পথ যেতে হবে আমরা গর্বিত ইসরোর বিজ্ঞানীদের নিয়ে। তবে আজকের এই ঘটনা নিয়ে মনোবল না হারাতে অনুরোধ করেন বিজ্ঞানীদের তিনি। শুধু তাই নয় মোদীজি আরো বলেন জীবনে এরকম আরো অনেক সুযোগ আসবে সাফল্যের। ‘দ্য বেস্ট ইজ ইয়েট টু কাম’। দেশবাসী তোমাদের সঙ্গে আছে বলে তিনি তার বক্তৃতা শেষ করেন।

https://www.facebook.com/1377558669200816/posts/2302167286739945/