বড় খবর- করোনা পরিস্থিতির মোকাবেলা করতে 20 লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণা প্রধানমন্ত্রীর

দেশজুড়ে দিন দিন বেড়েই চলেছে করোনা ভাইরাসের সংক্রমণ আর এই ভাইরাসের জেরে ভারতে বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় 70 হাজার এর কাছাকাছি আর এই ভাইরাসের জেরে ভারতে মৃত্যু হয়েছে 2213 জনের। আর আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করেন যার নাম দেয়া হয়েছে আত্মনির্ভর ভারত অভিযান। এর পাশাপাশি তিনি জানান দেশের সব মানুষই এই প্যাকেজের আওতায় থাকবেন। আর কাল বুধবার থেকে অর্থমন্ত্রী এই আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজের ব্যাখ্যা করবেন।

এক্ষেত্রে মোট 20 লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা করলেন তিনি, যা ভারতের জিডিপি-র প্রায় 10 শতাংশ বলে জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পাশাপাশি এই যে প্যাকেজটি দেওয়া হবে সেটি কুটির উদ্যোগ, গ্রামোদ্যোগ, কৃষি ক্ষেত্র, মধ্যবিত্ত সবার জন্যই কাজ করবে । প্রধানমন্ত্রী জানান এতে ভারতের সব সেক্টরের গতি বাড়বে ও কাজের মানও উন্নত হবে। দেশের প্রতিটি দিক বিবেচনা করেই এই প্যাকেজ তৈরি করা হয়েছে এবং এর ফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প সহ একাধিক শিল্পে এক নতুন দিগন্ত তৈরি হবে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী।

2020 সালে 20 লক্ষ কোটি টাকার প্যাকেজ, আত্মনির্ভর ভারত অভিযান নাম দিয়ে এই প্যাকেজ ঘোষণা করে এমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পাশাপাশি যে তৃতীয় দফার লকডাউন আগামী 17 ই মে শেষ হতে চলেছে তার ব্যাখ্যা করতে গিয়ে প্রধানমন্ত্রী জানান আগামী দিনেও দেশজুড়ে জারি থাকবে লকডাউন অর্থাৎ 18 মে থেকে শুরু করা হবে চতুর্থ দফার লকডাউন তবে এক্ষেত্রে অনেকগুলি দিক বিবেচনা করে আর অনেক দিকে ছাড় মিলতে পারে এমনটাই ইঙ্গিত দিলেন তিনি আজকে জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখতে এসে। আর এই চতুর্থ দফার লকডাউন চলাকালীন কী কী ক্ষেত্রে ছাড় দেওয়া হবে অথবা আগামী দিনে আরো কী কী পদক্ষেপ নেওয়া হবে এই করোনা মোকাবেলা তে তা 18 ই মে এর আগে জানিয়ে দেওয়া হবে এমনটাই জানান তিনি।

Related Articles

Back to top button