ছাত্রদের জন্য দুর্দান্ত সুখবর ,দুঃস্থ ও মেধাবী ছাত্রদের জন্য স্কলারশিপের পরিমাণ তিনগুণ বাড়ালো রাজ্য সরকার

আরো একবার শিক্ষার দিক থেকেই নতুন পদক্ষেপ গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া অথচ মেধাবী পড়ুয়াদের যাতে শিক্ষা ক্ষেত্রে কোনো সমস্যা না হয় তার জন্য স্কলারশিপের বরাদ্দ তিন গুণ বাড়িয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২১-২২ সালে স্বামী বিবেকানন্দ merit-cum-means স্কলার্শিপে ১২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।গত বছর এই স্কলারশিপের জন্য যারা আবেদন করেছিলেন তাদের শেষ পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পাওয়ার যোগ্যতা থাকতে হতো।

তখন বৃত্তি খাতে সরকারের বরাদ্দ ছিল ৩৯৫ কোটি টাকা। এবারে নম্বরের পরিমাণ কমিয়ে ৬০ শতাংশে নামিয়ে আনা হয়েছে, যার ফলে আবেদনকারীর সংখ্যা অনেকটাই বেড়ে গেছে। অন্যদিকে অর্থের পরিমাণ আগের থেকে তিন গুণ বাড়ানো হয়েছে সরকারের তরফ থেকে।

শিক্ষা দফতর সূত্র থেকে জানা গেছে, এখনো পর্যন্ত স্কলারশিপের জন্য আবেদন জমা পড়েছে প্রায় ৬ লক্ষের বেশি ছাত্র-ছাত্রী। ইতিমধ্যেই ১ লাখ ৮০ হাজারের বেশি পড়ুয়াদের অ্যাকাউন্টে টাকা ঢোকা শুরু করেছে। দুই লক্ষের বেশি আবেদন রয়েছে অনুমোদনের অপেক্ষায়। সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে আরও ১ লাখ ১০ হাজারের বেশি ছাত্র-ছাত্রী। আবেদন করার সময় এখনও শেষ হয়নি আরো বেশি আবেদনপত্র জমা হবে বলে মনে করা হচ্ছে।

আবেদনকারীর নিরিখে এগিয়ে রয়েছে দুই ২৪ পরগনা এবং ২ মেদিনীপুর জেলা। তবে আবেদন জমা ও অ্যাকাউন্টে টাকা আসার ক্ষেত্রে এগিয়ে রয়েছে দক্ষিণ ২৪ পরগনা।মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় আর্থিক সমস্যা যাতে বাধা হয়ে দাঁড়ায় তার জন্য এই পদক্ষেপ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবছর স্কলার্শিপ সংক্রান্ত পোর্টালের উদ্বোধন করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।