আজ থেকে বদলে গেল দেশের একাধিক নিয়ম, যা সরাসরি প্রভাব ফেলবে আপনার জীবনে

আজ ১ মার্চ অর্থাৎ মার্চ মাসের প্রথম দিন। নতুন মাস শুরুর প্রথম দিনে কার্যকর হচ্ছে বেশ কিছু নিয়ম। চলুন জেনে নিই সেই নিয়ম গুলো কী কী? আজ থেকেই শুরু হচ্ছে করোনা ভ্যাকসিনের প্রয়োগের নয়া পর্বের, আবার আজকে থেকেই বর্ধিত হওয়া দাম অনুযায়ী রান্নার গ্যাসের সিলিন্ডার পাওয়া যাবে। এছাড়াও দেখি আর কি কি নিয়ম আজকে থেকে কার্যকর হচ্ছে?

আজকে থেকে ভারতবর্ষে শুরু হচ্ছে করোনা টিকা করনের নয়া পর্ব। ৬০ ঊর্ধ্ব মানুষ এবং ৪৫ ঊর্ধ্ব অসুস্থ মানুষেরা আজকে থেকে করোনার টিকা গ্রহণ করতে পারবেন। সরকারি মাধ্যম থেকে এই টিকা বিনামূল্যে প্রদান করা হবে। বেসরকারি মাধ্যমে নিতে গেলে এই টিকা বাবদ ২৫০ টাকা জমা দিতে হবে। আজ প্রথমবার সকাল ৬ টা বেজে ২৫ মিনিটে দিল্লীর AIIMS-এ করোনা টিকা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাশয়।

গতকাল এবং আজকে পেট্রোপণ্যের দাম একই জায়গায় থাকায় কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলছে ভারতবাসী। গতকাল রবিবার মধ্যরাত থেকে গ্যাসের সিলিন্ডারের উপর একলাফে ২৫ টাকা দাম বর্ধিত করা হয়েছে। আজ থেকে কলকাতায় গ্যাসের সিলিন্ডার পাওয়া যাবে ৮৪৫.৫০ টাকায়।

আজকে থেকে ব্যাঙ্কিং পরিষেবাতেও এসেছে কিছু পরিবর্তন। ব্যাঙ্ক অফ বরোদা সাথে যুক্ত হল বিজয়া এবং দেনা ব্যাংক। এই ব্যাংকের গ্রাহকরা পার্শ্ববর্তী ব্যাঙ্ক অফ বরোদা শাখাতে গিয়ে নতুন IFSC কোড নিয়ে নিন। বিস্তারিত তথ্য জানতে www.bankofbaroda.in-এই ওয়েবসাইটে যান। কিছুদিন আগেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সাথে সংযুক্ত করা হয়েছে ওরিয়েন্টাল এবং ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া।

ওরিয়েন্টাল এবং ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়ার গ্রাহকদের নতুন IFSC কোড প্রদান করে দেওয়া হয়েছে। তবে ৩১ মার্চ পর্যন্ত পুরনো আইএফএসসি কোডের মাধ্যমে কাজ হবে।