আগস্ট মাস থেকে বদলে যাচ্ছে দেশের একাধিক নিয়ম! ATM এ টাকা তোলা থেকে শুরু করে পেনশন EMI সহ একাধিক ক্ষেত্রে আসছে বড় পরিবর্তন

আগামী আগস্ট মাস থেকে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে অনেক পরিবর্তন আসতে চলেছে। এটিএম থেকে টাকা তোলার চার্জ আরো ব্যয়বহুল হতে পারে বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এলপিজি গ্যাসের দামেও আসতে পারে পরিবর্তন। বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক আগস্ট মাসে কি কি পরিবর্তন আসছে যা সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে প্রভাব বিস্তার করবে।

আগস্ট মাস থেকে এটিএম (ATM) এ টাকা তোলা ব্যয়বহুল হতে পারে:–

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন যে আগামী ১ আগস্ট থেকে বিভিন্ন ব্যাংকের এটিএম গুলিতে ইন্টারচেঞ্জ চার্জ দুইটাকা করে বাড়িয়ে দেওয়া হবে। গত জুন মাসে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে আর্থিক লেনদেনের ইন্টারচেঞ্জ চার্জ 15 টাকা থেকে 17 টাকা এবং আর্থিক লেনদেনের জন্য 5 টাকা থেকে 6 টাকা বাড়ানোর কথা ঘোষণা করেছে। গ্রাহকরা তাদের ব্যাংকের এটিএম থেকে প্রতিমাসে বিনামূল্যে পাঁচটি আর্থিক লেনদেন করতে পারবেন। অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করে মেট্রো শহরের বাসিন্দারা তিনটি এবং নন মেট্রো শহরের বাসিন্দারা পাঁচটি বিনামূল্যে এটিএমের মাধ্যমে অর্থ লেনদেন করতে পারবেন।

ICICI ব্যাঙ্কিং পরিষেবা আগের থেকে আরও ব্যয়বহুল হবে:–

দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংক আইসিআইসিআই ব্যাংকের এটিএম লেনদেন এবং চেকবুক সহ বেশ কিছু নিয়মের পরিবর্তন আসতে চলেছে। আর এই নিয়মগুলি কার্যকর হবে ১ আগস্ট থেকে। নিয়মিত সঞ্চয় অ্যাকাউন্ট এর জন্য আইসিআইসিআই ব্যাঙ্ক প্রতিমাসে চারটি নগদ লেনদেন বিনামূল্যে দিয়ে থাকে। বিনামূল্যে পাওয়া লেনদেনের লিমিট যখন শেষ হয় তখন প্রতি লেনদেনে দেড়শ টাকা করে চার্জ দিতে হবে। এছাড়াও আইসিআইসিআই ব্যাংকের এক বছরের 25 পৃষ্ঠার চেক বইয়ের জন্য ব্যাংকে গ্রাহকদের কোনো ফি দিতে হবে না। তবে তার 10 পাতার চেক বইয়ের জন্য কুড়ি টাকা করে চার্জ দিতে হবে ব্যাংকে।

আগস্ট মাসের প্রথম দিন থেকেই গ্যাসের সিলিন্ডারের দামেও পরিবর্তন আসতে পারে বলে মনে করা হচ্ছে। মাসের প্রথম দিন গৃহস্থ এলপিজি এবং বাণিজ্যিক সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। 1 জুলাই এলপিজি সিলিন্ডার প্রতি 25.50 টাকা করে বাড়ানো হয়েছিল। তবে মে মাসে গ্যাস সিলিন্ডারের দামের কোনো পরিবর্তন আনা হয়নি। এপ্রিল মাসে গ্যাসের সিলিন্ডার প্রতি 10 টাকা কমানো হয়েছিল। আবার বাড়ানো হয়েছিল ফেব্রুয়ারি এবং মার্চ মাসে।

ফর্ম 15CA/ 15CB এর সময়সীমা শেষ হবে:–

সমস্ত করদাতাদের ক্ষেত্রে আয়কর বিভাগে ম্যানুয়াল ফরম্যাটে 15A/15B ফর্ম জমা দেওয়ার সময়সীমা রয়েছে 15 আগস্ট পর্যন্ত। এর আগে এই ফর্ম জমা দেওয়ার সময়সীমা ছিল 30 শে জুন পর্যন্ত। এটি পনেরোই জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছিল। তারপর সময়সীমা বাড়ানো হয় 15 ই আগস্ট পর্যন্ত।

রিজার্ভ ব্যাংকের ক্রেডিট পলিসি আসবে:–

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগস্ট মাসে তার ক্রেডিট পলিসি সম্পর্কে এক বিশেষ ঘোষণা করতে চলেছে। মনিটরে সুদের হার পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এটি অনুষ্ঠিত হবে 4-6 আগস্টের মধ্যে। সুদের হার ঘোষণা করা হবে 6 আগস্ট।

 

বেতন পেনশন ইএমআই প্রভৃতি নিয়মে পরিবর্তন আসতে চলেছে:–

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ান ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউজ এর নিয়মে কিছু পরিবর্তন এনেছে। এই পরিবর্তনের জন্য আপনার বেতন বা পেনশনের জন্য আপনাকে শনিবার এবং রবিবার আর্থিক সপ্তাহের জন্য অপেক্ষা করতে হবে না। আপনি এই পরিষেবাগুলি সারা সপ্তাহ জুড়েই পাবেন।

Honda গাড়ির দাম বাড়তে চলেছে:–

হুন্ডা কার্স ইন্ডিয়া আবার তার গাড়ির দাম বাড়ানোর কথা ভাবছে। জাপানের এই গাড়ি সংস্থাটি আগস্ট মাস থেকে তাদের যানবাহনের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নিতে চলেছে। তবে কোন গাড়িতে কত দাম বাড়বে সে বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।