পয়লা এপ্রিল থেকে বদলে যাচ্ছে ব্যাংকের একাধিক নিয়ম, না জানলে পড়তে পারেন বড় সমস্যায়

১লা এপ্রিল দিনটা মানুষজনের কাছে খুবই গুরুত্বপূর্ণ কারণ এই দিনটা থেকেই শুরু হয় আর্থিক বছরের প্রথম দিন। ১ এপ্রিল থেকেই ভারতের অর্থনীতিতে নতুন নতুন নিয়ম চালু হয়। নতুন সুদের হার-সহ বিভিন্ন নতুন ব্যবস্থা প্রচলন হয় ওই দিনেই। ২০২১ সালের ১ এপ্রিল দিনে আরও একটি নতুন নিয়ম চালু হচ্ছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের অনলাইন লেনদেনের বিষয়ে নিয়মকানুনে কিছুটা পরিবর্তন আসছে যা কার্যকর হতে শুরু করবে এই বছরের ১ এপ্রিল থেকে।

 

সম্প্রতি কেন্দ্রীয় সরকার বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে সংযোজন করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সাথে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাথে একত্রিত হয়েছে ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া বা ইউবিআই এবং ওরিয়েন্টার ব্যাংক অফ কমার্স বা ওবিসি। এতদিন ইউবিআই এবং ওবিসি এর গ্রাহকদের ব্যাঙ্কের ইউজার আইডি, আইএফএসসি ও এমআইসিআর কোড কিংবা চেকবুক বদল করতে হয়নি। কিন্তু ওই দুটি ব্যাংকের গ্রাহকরা এবার থেকে যদি তাদের আইডি কোড বদল না করেন তবে অনলাইনের টাকা লেনদেনের ক্ষেত্রে খুবই বড় সমস্যার সম্মুখীন হবে।

এখনকার বেশিরভাগ মানুষই আর্থিক লেনদেন করে ইন্টারনেটের মাধ্যমে। মোবাইল বা ইন্টারনেট ব্যাংকিং যাতেই হোক, সবক্ষেত্রেই ইউজার আইডি অতি গুরুত্বপূ্র্ণ। ইউবিআই এবং ওবিসি এই দুটি ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সাথে যুক্ত হলেও ওই ব্যাংকের গ্রাহকদের এখনো ইউজার আইডি এবং চেক বুক পরিবর্তন করতে হয়নি। কিন্তু ওই গ্রাহকদের পুরনো ইউজার আইডি বদলে ফেলতে হবে ৩১ মার্চের মধ্যে। যদি পুরনো আইডি বদল না করেন তবে ১ এপ্রিল থেকে মোবাইল-ইন্টারনেট ব্যাংকিংয়ের সুবিধা পাবেন না ওই গ্রাহকেরা।

IFSC এবং MICR কোড এর ক্ষেত্রেও একই নিয়ম আনা হয়েছে। ৩১ মার্চ ওই দুই ব্যাংকের IFSC এবং MICR কোড বাতিল করে দেওয়া হবে। UBI এবং OBC-র গ্রাহকদের উচিত IFSC এবং MICR কোড বদল এর আবেদন করা।

 

ওই দুই ব্যাংকের গ্রাহকদের চেক বইও বাতিল করা হবে ৩১ মার্চ থেকে। তাই গ্রাহকরা চেক বই বদলের আবেদন করা উচিত। পিএনবির টোল ফ্রি নম্বর অথবা [email protected] লগইন করলে সমস্ত বিষয়গুলো গ্রাহকরা বিস্তারিতভাবে জানতে পারবে।