দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

আগস্ট মাসের শুরুতেই বদলে গেল একাধিক নিয়ম! ব্যাঙ্ক, গাড়িসহ একাধিক নিয়মে এল বড়সড় বদল..

করোনা সংক্রমণ রুখতে গোটা বিশ্বে একটানা লকডাউন চলছে। আর আরো একবার মাসের শুরুতেই বড় ধাক্কা পড়তে চলেছে মধ্যবিত্তের পকেটে। আজ 1 লা আগস্ট থেকেই রদবদল হয়েছে একাধিক নিয়মে। যার সরাসরি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের জীবনেও। অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে এটি একটি বড়সড় পরিবর্তন বলা যেতে পারে। কারন এই পরিবর্তনের ফলে যেমন অনেক জিনিস সস্তা হবে তেমনই কিছু জিনিসের দামও বাড়তে চলেছে। আর এই রদবদলের মধ্যে নথিভূক্ত রয়েছে, ব্যাঙ্ক লোন, অ্যাকাউন্টের নূন্যতম ব্যালেন্স, ইনস্যুরেন্স, প্রধানমন্ত্রীর কৃষি যোজনা সহ একাধিক পরিষেবা। আর আজ 1 লা আগস্ট থেকেই জারি হয়েছে এই নয়া নিয়ম। দেখে নিন কী কী রয়েছে সেই তালিকায়।

1) মোটরবাইক এবং অন্যান্য গাড়ি সস্তা হতে চলেছে- এই নতুন নিয়মের রদবদলের ফলে সস্তা হয়েছে গাড়ি ও মোটর বাইকের ইন্সুরেন্স যার ফলে এবার থেকে গাড়ি বাইক কেনার দামও অনেক খানি কমেছে। যেমনটা আমরা জানি গাড়ি কেনার সময় লোন টার্ম প্যাকেজ পলিসির জন্য গাড়ির দাম বেড়ে যায়। এর ফলে গ্রাহকদের কে 3 বা 5 বছরের জন্য ইনস্যুরেন্স করাতে বাধ্য হতে হবে না। যার ফলে বলা যেতে পারে বর্তমানে করোনা আবহেতে এইভাবে দাম কমাতে সাধারণ মানুষেরা অনেক উপকৃত হবেন।

2) ব্যাংকের মিনিমাম ব্যালেন্সের নিয়মেও বেশ কিছু রদবদল আনা হয়েছে- আজ মাসের প্রথম দিন থেকেই দেশের বেশকিছু ব্যাংক তাদের ন্যূনতম ব্যালেন্স মেন্টেন নিয়মে পরিবর্তন এনেছে আর সেই নিয়ম না মানলে এবার থেকে তারা সেক্ষেত্রে তাদের নির্ধারিত চার্জও বাড়িয়ে দিয়েছে। তার পাশাপাশি বিনামূল্যে লেনদেন করার ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা হয়েছে যেখানে জানানো হয়েছে ব্যাংকে তিনটি লেনদেন বিনামূল্যে দেওয়ার পর চার্জ বসানো হবে আর যেসব ব্যাংকে এসব পরিবর্তন আনা হয়েছে তাদের মধ্যে রয়েছে ব্যাংক অফ মহারাষ্ট্র ,অ্যাক্সিস ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ও আর বি এল ব্যাঙ্ক।

 

এক্ষেত্রে ব্যাংক অফ মহারাষ্ট্র জন্য ন্যূনতম ব্যালেন্সের পরিমাণ শহর অঞ্চলের জন্য করা হয়েছে 2000 টাকা আর যদি এই পরিমাণ ব্যালেন্স না রাখা হয় তাহলে এক্ষেত্রে জরিমানা দিতে হবে ব্যাংকের গ্রাহকদের মূলত দেশজুড়ে ডিজিটাল লেনদেনকে আরো বেশি সক্রিয় করে তুলতে এরকম এক পদক্ষেপ নেওয়া হচ্ছে এমনটাই মনে করা হচ্ছে প্রাথমিকভাবে। এর পাশাপাশি পিএম কিষাণ স্কিমে মোদী সরকার গরীব ও পিছিয়ে পড়া মানুষদের জন্য বিশেষ প্রকল্প নিয়ে এসেছে। এতে নাম লেখানো কৃষকদের অ্যাকাউন্টে 2000 টাকা করে নরেন্দ্র মোদী দেবেন বলে জানিয়েছেন।

3) অনলাইন ই কমার্স সংস্থাগুলির জন্যও আনা হয়েছে পরিবর্তন- এবার ই-কর্মাস কোম্পানীদের ক্ষেত্রেও বিশেষ নিয়ম চালু করা হয়েছে। তারা যে পণ্য তৈরি করছে তা কোথা তৈরি হচ্ছে তা জানাতে হবে এবার থেকে। এবং বর্তমানে এই সমস্ত প্ল্যাটফর্মে স্থানীয় প্রোডাক্টকে আরো বেশি প্রমোট করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই মিন্ত্রা, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল এই তথ্য দেওয়া শুরু করে দিয়েছে।

4) রান্নার গ্যাসের মূল্য- এক্ষেত্রে আগস্ট মাসের শুরুতেই রান্নার গ্যাসের দামে পরিবর্তন এসেছে। কলকাতায় এইদিন আগস্ট মাসের শুরুতেই জুলাই মাসের তুলনায় 50 পয়সা বেড়েছে রান্নার গ্যাসের দাম।

Related Articles

Back to top button