ক্রেডিট ডেবিট কার্ড লেনদেনে বদলে যাচ্ছে একাধিক নিয়ম! না জানলে পড়তে পারেন বড় সমস্যায়

অনলাইন ব্যাংকিং সংক্রান্ত জালিয়াতি কমানোর জন্য এবার ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড লেনদেন নিরাপদ করার জন্য নতুন নিয়ম জারি করেছে।বর্তমানে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা-পয়সার লেনদেন বেড়ে চলেছে। তার সঙ্গে এই কার্ড সংক্রান্ত জালিয়াতিও বেড়ে যাচ্ছে।এই জালিয়াতি কমানোর জন্যই RBI নতুন নিয়ম জারি করেছে। তবে এই নিয়ম পুরোপুরি জারি হতে ১লা জানুয়ারি ২০২২ পর্যন্ত সময় লাগবে। এই নতুন নিয়ম কি হবে তা না জানলে সমস্যায় পড়তে পারেন। আর বি আই ডেটা স্টোরেজের সঙ্গে যুক্ত টোকেনাইজেশন-এর নিয়ম জারি করছে।

এই নিয়মে কার্ড হোল্ডারদের ব্যক্তিগত তথ্য যাতে সুনিশ্চিত থাকে সেই বিষয়ে আরো বেশি করে নজর দেওয়া হচ্ছে। আর বি আই এর নতুন নিয়ম অনুযায়ী ১লা জানুয়ারি থেকে গ্রাহকদের কার্ডে সুরক্ষার জন্য কোন Third-Party অ্যাপ এর সঙ্গে শেয়ার করার দরকার পড়বে না। বর্তমানে আমরা অনেক ক্ষেত্রেই সুইগী, ওলা উবের, জোমাটো, ফ্লিপকার্ট, আমাজন এই ধরনের অ্যাপে ব্যক্তিগত তথ্য দিয়ে থাকি এবং এই তথ্যগুলি তাদের কাছে থেকেও যায়।

এই তথ্য থেকে জালিয়াতির সম্ভাবনা বেড়ে যায়। কিন্তু এবার থেকে তা আর হবেনা। নতুন নিয়মে কার্ড জালিয়াতি হওয়ার সম্ভাবনা আর থাকবে না। তবে এই সুরক্ষিত ব্যবস্থা পুরোটাই নির্ভর করবে গ্রাহকদের সিদ্ধান্তের উপর। এই নতুন নিয়ম কার্যকর করার ক্ষেত্রে গ্রাহকদের কোন জোর করা হবে না।এমন ব্যাংক কিংবা বিভিন্ন সংস্থা, যারা এই ডেবিট ক্রেডিট কার্ড দিচ্ছে তারাও গ্রাহকদের জোর করতে পারবেনা।

নতুন নিয়ম অনুসারে কার্ড লেনদেন কিংবা পেমেন্টের ক্ষেত্রে ব্যাংক কিংবা কার্ড নেটওয়ার্ক ছাড়া আর কোথাও গ্রাহকদের প্রকৃত তথ্য কিংবা কার্ডের তথ্য স্টোরেজ হবে না। প্রথম থেকে কোন Third-Party অ্যাপ এ তথ্য থাকলে সেটি কে ফিল্টার করা হবে ।তবে ট্রানজাকশন ট্রাকিং কিংবা অন্যান্য কারণে সামান্য কিছু স্টোরেজ করবে বিভিন্ন সংস্থা। তবে ব্যক্তিগত ষ্টোরেজ করতে পারবে না। বিশেষ করে গ্রাহকদের সুরক্ষার জন্য এই নতুন নিয়মের সিদ্ধান্ত কার্যকর করা হবে । এই সার্ভিস প্রোভাইডার তরফে জারি করা কোডের জন্য টোকেনাইজেশন এর মত অত্যাধুনিক এই সিস্টেম নিয়ে আসা হচ্ছে।