পয়লা সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে দেশজুড়ে একাধিক নিয়ম কানুন!সরাসরি প্রভাব ফেলবে স্বাভাবিক জনজীবনে, বিস্তারিত জানতে

আগামী সেপ্টেম্বর মাস থেকেই আপনার জীবনে আসতে চলেছে বিরাট বড় পরিবর্তন। ১ লা সেপ্টেম্বর থেকেই পরিবর্তন হতে পারে আপনার জীবন যাত্রার। সবথেকে বেশি চিন্তার বিষয় এটাই যে এই প্রভাব সরাসরি ফেলতে পারে পকেটে। বড়সড় একটি পরিবর্তন আসতে চলেছে গুগল পরিষেবা, চেক ক্লিয়ারিং, নিয়ম, সুদ, গ্যাস, গাড়ি চালানো প্রতিটি বিষয়ে এবারে আসতে চলেছে বিরাট একটি পরিবর্তন। পরিবর্তনের নিয়ম গুলির সাথে আপনার অবগত হওয়া জরুরী। বিস্তারিত জেনে নিন।

 ১) আমাজনের লজিস্টিক এর খরচ বৃদ্ধি :-

আমরা সবাই জানি এই সময়ে দাঁড়িয়ে পেট্রোল ও ডিজেলের দাম আকাশ ছোঁয়া। সেই কারণে আমাজন এবারে গাড়ির সরবরাহের খরচা বাড়িয়ে দিতে পারে। অনেকের ক্ষেত্রেই এই খরচা ব্যয় বহুল করে তুলতে পারে। আমাজনে ৫০০ গ্রাম প্যাকেজর জন্য গ্রাহকদের দিতে হতে পারে ৫৮ টাকা যেটা সাধারণের তুলনায় অনেক বেশি।

২) বিভিন্ন আ্যপের বিধিনিষেধ :-

১ লা সেপ্টেম্বর থেকে গুগলেও আসছে কিছু বিধি- নিষেধ। এর আওতায় পড়ছে বিভিন্ন নকল বিষয়ের প্রচারকারী আ্যাপস গুলোকে নিষিদ্ধ করা হবে। গুগল জানিয়েছে যে আ্যাপ গুলি দীর্ঘদিন ধরে ডেভেলপাররা ব্যবহার করেননি সেই আ্যাপ গুলি বন্ধ করে দেবে গুগল। এছাড়াও জানিয়েছে, গুগল প্লে স্টোর এর নিয়মে আসবে আরও কঠোর নিয়ম।

৩) OTT প্ল্যাটফর্মে বেড়ে যাচ্ছে সাবক্রিপশন :-

১ লা সেপ্টেম্বর থেকে বেড়ে যাবে সাবক্রিপশন। এবার থেকে যথেষ্ঠ ব্যয়বহুল হয়ে উঠবে আগের থেকে। ডিজনি প্লাস হটস্টারের এবার থেকে বেস্ট প্ল্যান ৩৯৯ টাকার পরিবর্তে ৪৯৯ টাকা গ্রাহকদের আরও ১০০ টাকা বেশি দিয়ে সাবক্রিপশন দিতে হবে।

৪) গ্যাস সিলিন্ডার এর নিয়ম পরিবর্তন :-

১ লা সেপ্টেম্বর থেকেই পরিবর্তন হচ্ছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ও সময়ের নিয়ম। এই মুহুর্তে আরও দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই সেই নিয়ম লঘু হতে চলেছে।

৫) পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নিয়ম পরিবর্তন :-

আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকরা এক দারুণ ধাক্কা খেতে চলেছেন।সেভিংস অ্যাকাউন্টে সুদের হার হ্রাস পেতে চলেছে।এই তথ্য পাওয়া গেছে ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। সেভিংস অ্যাকাউন্টে বার্ষিক সুদের হার ৩ শতাংশ কমিয়ে ২.৯০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে।

৬) পরিবর্তন PF নিয়মে:-

আপনার প্রোভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে নিয়োগকর্তা আপনার আধার কার্ডের সাথে ইউনিভার্সাল অ্যাকাউন্ট এর নম্বর সংযুক্ত না থাকে তাহলে ক্রেডিট করতে পারবেন না। সম্প্রতি জানানো হয়েছে ইপিএফ অ্যাকাউন্ট যাদের আছে তাদের ১ লা সেপ্টেম্বরের আগেই UAN নাম্বারের সাথে আধার লিঙ্ক করতে বলা হয়েছে।

৭) চেক ক্লিয়ারিংয়ে পরিবর্তন :-

আপনি কি চেক পেমেন্ট করেন? তবে আপনার জন্য নতুন এই নিয়ম জেনে রাখা গুরুত্বপূর্ণ।১ লা সেপ্টেম্বরের পর থেকে আপনি যদি ৫০,০০০ টাকার বেশি চেকে পেমেন্ট করেন তবে আপনি পড়তে পারেন সমস্যায়। এবার থেকে ১ লা সেপ্টেম্বর থেকে ব্যাঙ্ক গুলি Positive pay system চালু করছে।

৮) গাড়ির ইন্সুরেন্স এর নিয়ম পরিবর্তন :-

১ লা সেপ্টেম্বর থেকে লঘু হচ্ছে নতুন গাড়ি কিনলে সেই গাড়ির বাম্পার টু বাম্পার বিমা বাধ্যতামূলক হতে চলেছে। এই নিয়ম মাদ্রাজ হাইকোর্ট রায় দিয়েছে। এই নিয়মে গাড়ির চালক সহ যাত্রী ও মালিকের বিমা ছাড়াও হবে। এবং এই বিমায় গাড়ির অন্যান্য অংশ কভার করা হবে সাধারণত অন্যান্য বিমাগুলি সেই অংশ কভার করে না।