ভারতের স্বাস্থ্য পরিষেবায় আসতে চলেছে একাধিক বৈপ্লবিক পরিবর্তন! মঞ্জুর ৬৪ হাজার কোটি, বিস্তারিত

বৈপ্লবিক পরিবর্তন আনা হচ্ছে ভারতের স্বাস্থ্য পরিষেবায়। কেন্দ্রীয় ক্যাবিনেটের তরফ থেকে সুস্থ ভারত যোজনার জন্য যথেষ্ট চিন্তা-ভাবনা করা হচ্ছে বেশ কিছুদিন ধরেই। এদিন বুধবার কেন্দ্রীয় ক্যাবিনেট এর তরফ থেকে আত্মনির্ভর সুস্থ ভারত যোজনায় সিলমোহর দেওয়া হল। সুস্থ ভারত যোজনা জন্য ৬৪ হাজার কোটি টাকার পরিকল্পনা করা হচ্ছে । এই যোজনার মধ্যে থাকবে দেশের জেলা এবং তার অন্তর্গত ব্লকগুলি। এই যোজনায় দেশের সমস্ত জেলাগুলির সাথে সাথে থাকবে ৩ হাজার ৩৮২ টি ব্লকে থাকবে জনস্বাস্থ্যের উদ্দেশ্যে গঠিত গবেষণাগার। দেশের জন স্বাস্থ্য এর সার্বিক উন্নতি ঘটানো জন্য এই পরিকল্পনা করা হচ্ছে।

এই যোজনা টি রাষ্ট্রীয় স্বাস্থ্য অভিযান এর অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের বাজেটে এই পরিকল্পনার কথা বলা হয়েছে। বাজেটে ঘোষণা করা হয়েছে ছয় বছরে মোট ৬৪ হাজার ১৮০ কোটি টাকা ব্যয় করার পরিকল্পনা করার কথা। স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রালয় দ্বারা এই তথ্য উঠে এসেছে।

কী কী পরিবর্তন আসতে চলেছে..

১. এই পরিকল্পনা অনুসারে বলা হচ্ছে দেশের সমস্ত রাজ্যের ১১০২৪ টি শহরে আরোগ্য এবং স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হবে।

২. মূলত দেশের ১০ টি হাইফোকাসে থাকা রাজ্যে ১৭ হাজার ৭৮৮ টি স্বাস্থ্য এবং আরোগ্য কেন্দ্র খোলার জন্য ব্যবস্থা নেওয়া হবে।

৩. দেশের জনস্বাস্থ্যের উদ্দেশ্যে গঠিত গবেষণাগারের জন্য ১১ টি উচ্চ ফোকাস রাজ্য নির্বাচন করা হয়েছে । এই সমস্ত ১১ টি উচ্চ ফোকাস রাজ্যে ৩ হাজার ৩৮২ টি ব্লকে সার্বজনীন স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হবে।

৪. দেশের সমস্ত রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা আরো উন্নত করার জন্য ক্রিটিক্যাল কেয়ার হাসপাতাল গঠন করা হবে। ৬০২ টি জেলা এবং ১২ টি ব্লকে আপাতত এই ক্রিটিক্যাল কেয়ার হাসপাতাল গঠন করা হবে।

৫. এছাড়া সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সমস্ত স্বাস্থ্য গবেষণাগার কে একসূত্রে বাধার পরিকল্পনা করা হচ্ছে। এর জন্য স্বাস্থ্য সূচনা পোর্টাল গঠন করা হবে।

৬. এছাড়া পরিকল্পনা অনুসারে গঠন করা হবে ১৫ টি হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এবং ২টি মোবাইল হাসপাতাল।