Flipkart, Amazon-কে টেক্কা দিতে ই-কমার্স প্ল্যাটফর্মের দিকে পাখির চোখ মুকেশ আম্বানি সংস্থার, আসছে জিও মার্ট ডিজিটাল স্টোর

বেশ কিছুদিন ধরেই দেশের সর্বোচ্চ আদালতে ই-কমার্স প্ল্যাটফর্ম গুলির স্মার্টফোন বিক্রি নিয়ে যে একচেটিয়া গা- জোয়ারি চলছে সেই নিয়ে মামলা চলছে। দেশের কিছু ছোট ও মাঝারি ব্যবসায়ীরা বিশেষ করে স্মার্টফোন বিক্রির পথ হিসেবে আমাজন এবং ফ্লিপকার্ট এর মত সংস্থা গুলির সঙ্গে হাত মিলিয়ে বিপুল পরিমাণে ছাড় দিয়ে নির্ধারিত মূল্যে স্মার্টফোন বিক্রি করে চলেছে। এবার সেই প্রতিযোগিতার বাজারে জোরদার টক্কর দিতে আসতে চলেছেন মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে বিশেষ করে স্মার্টফোন বিক্রির ব্যবসা কি অফলাইনে ফিরিয়ে আনার লক্ষ্যে দেশের বিভিন্ন প্রান্তে জিও ডিজিটাল স্টোর তৈরি করতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

স্মার্টফোন প্রসঙ্গে খুব একটা পিছিয়ে নেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। দেশের বিভিন্ন জায়গায় রিলায়েন্স ডিজিটাল স্টোর গুলি রয়েছে। এতদিন অবশ্য সেখানে মোবাইল ফোন এবং অন্যান্য ইলেকট্রিক পণ্য বিক্রি হয়ে থাকতো। তাহলে প্রশ্ন হতেই পারে JIO MART DIGITAL STORE ঠিক কোথায় আলাদা হতে চলেছে ? দেখুন। ইতিমধ্যেই রিলায়েন্স এর পক্ষ থেকে জানানো হয়েছে দেশ জুড়ে প্রায় ৮ হাজারেরও বেশি জিও মার্ট ডিজিটাল স্টোর খোলা হবে। যেখানে সংস্থার নিজস্ব স্মার্টফোন এবং অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোন বিক্রিতে বিশেষভাবে জোর দেওয়া হবে।

JIO র তরফ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে স্মার্টফোন বিক্রির দিকে জোর দিয়ে খুব শীঘ্রই আসতে চলেছে JIO PHONE NEXT যে স্মার্টফোনটি একসঙ্গে google এবং Jio সঙ্গে তাল মিলিয়ে ইউজারদের এক অভূতপূর্ব সুবিধা দেবে। দামের কথা বলতে গেলে এই স্মার্টফোনটির দাম হবে অনেকটাই কম যে কারণে দেশের ব্যবসায়ীরা তাদের দোকানে এই ফোন রাখতে চাইবেন বলে আশা করা হচ্ছে। সেই আশা পূরণের জন্যই JIO MART DIGITAL STORE এর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

গতবছরের পরিসংখ্যান অনুযায়ী সবথেকে বেশি বিক্রি হয়েছে শাওমির। অন্যদিকে OPPO ধীরে ধীরে তাদের অফলাইন স্টোর গুলি বন্ধ করতে চলেছে। এই সুযোগে JIO দেশীয় উদ্যোগে স্মার্টফোন বিক্রি এবং উন্নত প্রযুক্তি সরবরাহ করে দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে। JIO র এই সাহসী পদক্ষেপ দেখে বেশ উত্তেজিত বাণিজ্যিক মহলের একাংশ।