দিওয়ালির আগেই কলকাতায় শুরু হবে 5G পরিষেবা বড় ঘোষণা মুকেশ আম্বানির

আর কয়েক দিনের মধ্যে দেশ জুড়ে শুরু হতে চলেছে ফাইভ-জি ইন্টারনেট পরিষেবা। এবার এই ফাইভ জি নিয়ে বড়সড় আপডেট দিল রিলায়েন্স জিও। ইতিমধ্যেই বিশ্বের দ্রুততম ফাইভ জি রোলআউট প্ল্যান তৈরি করেছে জিও। এই বিষয়ে মুকেশ আম্বানি বলেছেন, চলতি বছরের দিওয়ালির মধ্যে আমরা দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং কলকাতার মতো চারটি বড় বড় মেট্রো শহরে ফাইভ-জি পরিষেবা চালু করে দেব।

তিনি আরো বলেন, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে আমরা ভারতের প্রত্যেকটি শহরে জিও ফাইভ জি পরিষেবা পৌঁছে দেব। ইতিমধ্যেই জিও ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করেছে ফিক্সড ব্রডব্যান্ডে। জিও এই ফাইভ-জি পরিষেবায় ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে বলে ঠিক করেছে।

আজ রিলায়েন্স ইন্ডাস্ট্রির বার্ষিক সাধারণ সভায় ৫ জি, পরিষেবা চালু করার বিষয়ে আরো একটি বড়সড় ঘোষণা করেছেন মুকেশ আম্বানি। তিনি বলেছেন, এই বছরে দীপাবলিতে চালু হবে ফাইভজি পরিষেবা গুলি। সাশ্রয়ী মূল্যের দুর্দান্ত মানের পরিষেবা দিতে আমরা দায়বদ্ধ তাই এই ৫ জি পরিষেবা নেওয়ার জন্য গ্রাহকদের বেশি অর্থ খরচ করতে হবে না। এটি হবে বিশ্বের সবথেকে বড় এবং উন্নত ফাইভ জি নেটওয়ার্ক।

৫জি পরিষেবার সাথে সাথে জিও ফাইভ জি হ্যান্ডসেট লঞ্চ করতে পারে আর কিছু মাসের মধ্যে। এই ফোনগুলি ভীষণ কম দামি লঞ্চ করা হবে বলে খবর পাওয়া গেছে। ফোনের সম্ভাব্য স্পেসিফিকেশন সম্পর্কে কথা বললে, এটি একটি ১৩ মেগাপিক্সেল প্রাইমারি লেন্স এবং একটি ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। এই ফোনে একটি ৫০০০mAh ব্যাটারি পাওয়া যাবে যেটি 18W ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিং এর জন্য থাকবে ইউএসবি টাইপ সি পোর্ট এবং সাউন্ড মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।