আবারো বাড়তে চলেছে ধন সম্পত্তির পরিমাণ, বিদেশী কোম্পানী অ্যাপেলো গ্লোবাল ম্যানেজমেন্টের সাথে সারতে চলেছেন বড়সড় চুক্তি

মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, ব্রিটেনে অবস্থিত ফার্মা কোম্পানী ওয়ালগ্রিনস বুটস অ্যালায়েন্স কিনতে আগ্রহ দেখিয়েছে। ব্লুমবার্গের খবর অনুযায়ী, রিলায়েন্স এবং আমেরিকান কোম্পানী অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট, ওয়ালগ্রিনস বুটস অ্যালায়েন্সের জন্য যৌথ বিড করেছে। এই যৌথ বিড সফল হলে বুটের ব্যবসা ভারতসহ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম এশিয়ায় সম্প্রসারিত হতে পারে।

বুটস ওয়ালগ্রিন হল বুটস অ্যালায়েন্স ইনকর্পোরেটেডের একটি আন্তর্জাতিক শাখা। অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট এবং রিলায়েন্সের একটি কনসোর্টিয়াম বুটের জন্য ৫০০ কোটি পাউন্ড অর্থাৎ ৪৮.৮ হাজার কোটি টাকা বিড করেছে। আম্বানি বুটগুলির জন্য ইউএসে অবস্থিত ক্রয়কারী সংস্থা অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট ইনকর্পোরেটেডের সাথে হাত মিলিয়েছে এবং যদি আম্বানি এই বিডটি জিতে যান, তবে এটি ভারতের বাইরে তাঁর সবচেয়ে বড় চুক্তি হবে।

সূত্রের খবর অনুযায়ী, রিলায়েন্সের নেতৃত্বে এই প্রস্তাবের মূল্য ৫ বিলিয়ন ইউরোরও বেশি। বিষয়টি সম্পর্কে জ্ঞানী ব্যক্তিরা বলেছেন যে, ওয়ালগ্রিনস বুটের জন্য প্রায় ৭ বিলিয়ন ইউরোর মূল্যায়ন চাইছে। এই চুক্তির প্রধান প্রতিদ্বন্দ্বী হল যুক্তরাজ্যের বিলিয়নেয়ার ইসা ব্রাদার্স এবং টিডিআর ক্যাপিটাল, যারা বিড থেকে সরে আসতে চাইছেন। ব্লুমবার্গ নিউজ মে মাসের শেষের দিকে তার অনিচ্ছার কথা জানিয়েছিল।

তাদের অনীহার সবচেয়ে বড় কারণ দাম নিয়ে মতবিরোধ। এটি উল্লেখ করা উচিত যে, ব্রিটিশ বিলিয়নেয়ার ইসা ব্রাদার্স এবং টিডিআর ক্যাপিটাল মূল্য নির্ধারণ নিয়ে মতবিরোধের কারণে রেস থেকে বেরিয়ে যাওয়ার কথা বিবেচনা করছে। সূত্র মতে, আগামী সপ্তাহের মধ্যে বিজয়ী দরদাতা নির্বাচন করা হতে পারে। আপনাকে জানিয়ে রাখি যে, ব্যবসাটি সম্পূর্ণ ব্রিটেন জুড়ে ২,২০০টিরও বেশি স্টোরের একটি নেটওয়ার্ক পরিচালনা করে। এর সাথে এটি এনও৭ বিউটি কোম্পানীর মতো লেবেল ব্র্যান্ড পরিচালনা করে।