মুকেশ আম্বানির বড় ঘোষণা, Jio, Google এর সহযোগিতায় সবচেয়ে সস্তা দামে 5G স্মার্টফোন আনবে সংস্থা

রিলায়েন্স এজিএম ২০২২ সালে সস্তা জিও ৫জি ফোনের ঘোষণা করেছে। কোম্পানী জানিয়েছে, এই ফোনটি খুবই সাশ্রয়ী হবে। ৫জি পরিষেবা সকলের কাছে পৌঁছতে করতে এটি চালু করা হবে, তবে এটি কবে থেকে চালু হবে সেই তারিখ সম্পর্কে কোম্পানীর পক্ষ থেকে কোনো তথ্য দেওয়া হয়নি। কোম্পানীটি তার বার্ষিক সভায় জিও ৫জি পরিষেবা চালু করার ঘোষণা করেছে। কোম্পানী জানিয়েছে যে, জিও এই বছর দীপাবলির মধ্যে ৫জি পরিষেবা চালু করবে। এটি প্রথম মেট্রো শহরগুলিতে চালু করা হবে।

আগামী ডিসেম্বরের মধ্যে এই ফোনটি সারাদেশে চালু করা হবে। এর সাথে কোম্পানী জিও ফোন ৫জি ঘোষণা করেছে। কোম্পানীটি গুগলের সাথে অংশীদারিত্বে এটি তৈরি করছে। জিও ফোন ৫জি সম্পর্কে খুব বেশি তথ্য দেওয়া হয়নি, তবে এরই মধ্যে এ বিষয়ে একটি প্রতিবেদন এসেছে, যেখানে বলা হয়েছিল যে, এটি একটি খুব সস্তা ৫জি ফোন হতে পারে। একটি রিপোর্টে বলা হয়েছে যে, কোম্পানী জিও ফোন ৫জিটে কুয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর ব্যবহার করতে পারে। এতে ৪জিবি পর্যন্ত র‍্যাম এবং ৩২জিবি পর্যন্ত ইন্টারনাল মেমরি দেওয়া যেতে পারে।

মনে করা হচ্ছে যে, ২জিবি র‍্যাম ভেরিয়েন্ট সহ একটি ফোনও চালু করা হতে পারে। জিও ফোন ৫জিতে একটি ৬.৫ ইঞ্চি এইচডি + আইপিএস এলসিডি স্ক্রিন দেওয়া যেতে পারে। এই ফোনের পিছনে ডুয়াল ক্যামেরা সেটআপও দেওয়া যেতে পারে। এর প্রাথমিক ক্যামেরা ১৩ মেগাপিক্সেল হতে পারে। এর সাথে একটি ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর দেওয়া যেতে পারে। সাশ্রয়ী মূল্যের এই ফোনটি কোম্পানীর প্রগতি ওএসে কাজ করতে পারে। এই অপারেটিং সিস্টেমটি বর্তমানে জিও ফোন নেক্সটেও ব্যবহৃত হচ্ছে। জিও ফোন ৫জি সম্পর্কে বলা হচ্ছে যে, এর দাম ১২,০০০ টাকার কম হতে পারে।

রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় এই স্মার্টফোনটি উপস্থাপন করা যেতে পারে, তবে এই বছর দীপাবলির সময় এটি চালু করা যেতে পারে। কোম্পানী গত বছর একই ভাবে জিও ফোন নেক্সট চালু করেছিল। কোম্পানী এই আসন্ন ফোনটি ফাইনান্স বিকল্পের সাথে নিয়ে আসছে, যেখানে আপনি সহজ কিস্তিতে কিনতে পারবেন।