পশ্চিমবঙ্গের বেকারদের জন্য সুখবর নিয়ে এলো মুকেশ আম্বানি। এবার থেকে…

আগামী ডিসেম্বরের মধ্যে পশ্চিম বাংলার 100% লোককে জিও নেটওয়ার্ক এর আওতায় আনা হবে বলে মঙ্গলবার 16 জানুয়ারি ঘোষণা করেন রিলায়েন্স জিওর কর্ণধার মুকেশ আম্বানি। এছাড়াও তিনি ঘোষণা করেছেন রিলায়েন্স জিও ছাড়াও আরও বিভিন্ন ব্যবসাতে তিনি পাঁচ হাজার কোটি টাকার মতো বিনিয়োগ করবেন এ রাজ্যে।”বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে” ভাষণ দিতে গিয়ে মুকেশ আম্বানি বলেন,”পশ্চিমবঙ্গে সমস্ত বিনিয়োগ করা যাবে সেই ব্যাপারে তিনি সমস্ত কিছুই দেখছেন।” তিনি আরো বলেন,”এ রাজ্যে হাজারেরও বেশি শহর এবং 39 হাজার গ্রামে ইতিমধ্যে জিও নেটওয়ার্ক বসানোর সম্ভব হয়েছে।2018 মধ্যে পশ্চিমবাংলায় একশো শতাংশ জনগোষ্ঠীকে জিও নেটওয়ার্ক এর আওতায় আনা হবে। সমস্ত গ্রামেগঞ্জে জিও 4g নেটওয়ার্ক পৌঁছে দেওয়া হবে।

পুরো বাংলাকে অপটিক্যাল ফাইবার দিয়ে জুড়ে দেওয়ার কাজ চলছে।”রিলায়েন্স জিওর কর্ণধার আম্বানি মুকেশ আম্বানি বলেন, 2019 এর মধ্যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ,হাসপাতাল এবং আরো বিভিন্ন জায়গাতেই জিও ইন্টারনেট পরিষেবা দেওয়া শুরু করে দেবে। এনার মতে দেশে এই ডিজিটাল পরিষেবা আশায় অনেক কর্মসংস্থান হবে এবং অনেক বেকার যুবক-যুবতী এতে চাকরি করার সুযোগ পাবে। ফলে দেশে বেকারের সংখ্যা কমানো যাবে।যেমন কর্ম সংস্থান আবেদনই গ্রামাঞ্চলে এবং শহরে আর্থিক বিকাশ ঘটবে। তিনি এও বলেন যে ,রাজ্য সরকারের সহায়তায় পাঁচ জেলায় এই উদ্যোগ নেওয়া হয়েছে কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

2015 সালে এক ব্যবসায়িক সম্মেলনে মুকেশ আম্বানি এসেছিলেন। আর ওই সম্মেলনে কথা উল্লেখ করে তিনি বলেন,” সে সময় আমরা নতুন ছিলাম । রিলায়েন্স বাংলায় সাড়ে চার হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলেছিল। আমার প্রতিশ্রুতির সাড়ে 4 কোটি টাকার 3 গুন টাকা বিনিয়োগ করেছি। বাংলায় গত দু বছরে প্রায় 15 হাজার কোটি টাকার মতো বিনিয়োগ করা হয়ে গেছে। তিনি আরো জানান আগামী দিনে রিলায়েন্সের লক্ষ্য বেশ কয়েকটি ছোট ছোট ব্যবসায়ীদের সফল করে তুলা। আর এই উপলক্ষে গোটা বাংলাকে ডিজিটাল করে তোলার একেবারে দায়িত্ব নিয়ে নিয়েছি আমরা।