মুকেশ আম্বানির সংস্থার বড় ঘোষণা এবার জিও থেকে অন্য ফোনে কল করতে দিতে হবে কলিং চার্জ..

2016 সালে বাজারে জিও আসার পর থেকেই অনান্য টেলিকম কোম্পানি গুলির রাতের ঘুম যেন উড়ে গিয়েছিল। জিও তরফ থেকে একের পর এক অফারের ধামাকা জিওর ফোরজি (Jio 4g) স্পিড সব কিছু মিলে মিশে একটি সম্পূর্ণ টেলিকম কোম্পানি জিও। সমস্ত ইউজার ফ্রেন্ডলি প্ল্যান এবং ফোরজি দুর্দান্ত স্পীড মাতিয়ে রেখেছে জিও। জিওর সফর শুরু হয় লাইফ নামক স্মার্ট ফোন কোম্পানির সাথে যুক্ত হয়ে স্মার্টফোন তৈরির পর থেকে কম পয়সায় 4g স্মার্টফোন যা জিও সাপোর্ট করে।

যেমন কি আমরা জানি যে মুকেশ আম্বানির সংস্থা জিও আনার পর থেকে মোবাইল জগতে এক বিপ্লব ডেকে এনেছিল। এর আগে জিও থেকে অন্যান্য নেটওয়ার্ক যেমন ভোডাফোন, এয়ারটেল, আইডিয়া ইত্যাদিতে ফোন করতে গেলে কোন খরচ লাগতো না যেকোনো রিচার্জ হোক 149 কিংবা 399 বা তার অধিক যে কোন রিচার্জেই বিনামূল্যে কল করতে পারতেন অন্য অপারেটর গুলোতে। তবে এবার যে খবরটি জিওর তরফ থেকে বেরিয়ে আসছে সেটি আপনাদের কাছে দুঃসংবাদ হয়ে দাঁড়াতে পারে।

কারণ আজ মুকেশ আম্বানির সংস্থা ঘোষণা করে দিয়েছে যে এবার থেকে জিও সিমের মাধ্যমে যেকোনো অন্য সিমে বিনামূল্যে কলের দিন শেষ। এবার থেকে জিও নম্বর থেকে অন্য সিমে কল করতে গেলে লাগবে কল চার্জ। যার দরুন জিও তরফ থেকে টপ-আপ রিচার্জ এর ব্যবস্থা ও করা হয়েছে।এবার থেকে জিও নেটওয়ার্ক থেকে জিও সিম ছাড়া অন্য যে কোন নেটওয়ার্কে ফোন করলে প্রতি মিনিটে 6 পয়সা করে মাশুল গুনতে হবে আপনাকে।

তবে রিলায়েন্স জিও তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে জিও থেকে জিও সকল ইনকামিং কল, জিও থেকে জিওর ল্যান্ডলাইনের ইনকামিং কল, কিংবা হোয়াটসঅ্যাপ বা ফেস টাইমের মতো অ্যাপস থেকে কল করার ক্ষেত্রে কোন প্রকার মাশুল গুনতে হবে না।শুধু তাই নয় এই নিয়মটিকে প্রিপেড গ্রাহকদের সাথে সাথে পোস্টপেইড গ্রাহকদের জন্যও প্রযোজ্য করা হবে, পোস্টপেইড গ্রাহকদের বিলে যুক্ত করা হবে কল চার্জ। তবে এখন অনেকের মনেই প্রশ্ন উঠতে পারে কেন লাগছে এই চার্জ। জিওর তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে গত তিন বছরে ভোডাফোন, এয়ারটেল ,আইডিয়া কে ইন্টারকানেকশন ইউসেজ চার্জ দিতে জিও সংস্থার খরচ হয়েছে 13,500 কোটি টাকা।

যেমন কি আমরা জানি জিও সংস্থা তাদের ফোরজি পরিষেবা চালু হওয়ার পর প্রথম ছয় মাস বিনামূল্যে পরিষেবা দিয়েছিলেন গ্রাহকদের পরে সেটিকে একটি নির্দিষ্ট অংকের রিচার্জের মাধ্যমে বিনামূল্যে কলিং পরিষেবার সাথে সাথে ডাটা দিতে শুরু করে জিও। আর এখনো 399 টাকা রিচার্জের পরিবর্তে 84 দিন বিনামূল্যে আনলিমিটেড কল ও প্রতিদিন দেওয়া হয় 1.5 জিবি করে ডাটা। আরো বলে রাখি 2017 সালে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ কে 14 পয়সা থেকে কমিয়ে 6 পয়সা করেছিল ট্রাই। আর এইবার সেটিকে 2020 সালের মধ্যে তার শূন্য করে দেওয়ার আবেদন করেছে জিও।

দেশের 35 কোটি গ্রাহককে জিও আশ্বস্ত করেছে, ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ ট্রাই তুলে দেওয়া পর্যন্ত প্রতি মিনিটে 6 পয়সা চার্জ নেওয়া হবে। ততদিন ট্রাইয়ের নিয়ম মেনে চলবে সংস্থা। তবে এক্ষেত্রে জিও থেকে অন্য যেকোনো অপারেটরে কল করতে গেলে আপনাকে দিতে হচ্ছে অধিক 6 পয়সা করে চার্জ, কিন্তু জিও থেকে জিও তে কল করতে গেলে আপনার লাগছে না কোন প্রকার আলাদা কল চার্জ।আর এই নিয়মটি লাগু করা হতে চলেছে 10 ই অক্টোবর থেকে অর্থাৎ আজকের রাতের পর থেকেই লাগু হতে চলেছে এই নিয়মটি।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close