‘মিস্টার ডিপেন্ডেবল’ হচ্ছেন এবার ভারতীয় ক্রিকেট দলের কোচ, সূচনা হচ্ছে দ্রাবির যুগের

রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটার এবং ভারতীয় ক্রিকেটের জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক ছিলেন। আর তার অধিনায়কত্বের সব সময় দেখা গিয়েছে নৈপুণ্যের ছোঁয়া ক্রিকেট খেলার মাধ্যমে। আর তারই জন্যে ক্রিকেট অনুগামীদের তাকে ‘দা ওয়াল’ হিসেবে অভিবাদন করতে দেখা যায়। তাই এবার আর এক বড় দায়িত্ব পড়তে চলেছে তার কাঁধে, অর্থাৎ তাকে দায়িত্ব নিতে হবে ভারতীয় ক্রিকেট দলের। তাই অনেক জল্পনার অবসান ঘটিয়ে ভারতীয় সিনিয়র দলের কোচ হতে রাজি হলেন রাহুল দ্রাবিড়। সবকিছু ঠিকঠাক থাকলে বিরাট কোহলি দের দায়িত্ব নেবেন ‘মিস্টার ডিপেন্ডেবল’।

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ এর পরেই এদিকে যেমন ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি, তেমনি অন্যদিকে ভারতীয় ক্রিকেট দলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন রবি শাস্ত্রী। তাই বিশ্বকাপের পর কোচ কে হবেন সেটাই ছিল সব থেকে বড় প্রশ্ন। আর এই জন্য সর্বপ্রথম যার নাম এসেছিল তিনি হলেন ভারতের প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড়। এই একই সময়ে বলিং ও ফিল্ডিং এর দায়িত্ব শেষ হবে ভরত অরুণ আর শ্রীধরের।

17 নভেম্বর থেকে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ রয়েছে টিম ইন্ডিয়ার। বোর্ড চাইছিলেন নভেম্বরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ চলাকালীনই নতুন নিয়োগ করতে। যাতে দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার আগে ভারতীয় ড্রেসিংরুমের সঙ্গে একাত্ম হয়ে যেতে পারেন তিনি। আর তারই জন্যে ভাবা হচ্ছে রাহুল দ্রাবিড়ের নাম। রাহুল দ্রাবিড় জুনিয়র দলে কোচ হিসেবে যথেষ্ট সাফল্য এনে দিয়েছেন। তিনি জুনিয়র দলের ভিতও শক্ত করে দিয়েছেন।

আবার অনূর্ধ্ব 19 ভারতীয় দলের দায়িত্ব নিয়েই বিশ্ব জয় করেছিলেন আর এই কারনেই দ্রাবিড়ের নাম কোচ হওয়ার দৌড়ে সবারই প্রিয় ছিল। আর এই দায়িত্ব ছিল বিসিসিআই-র বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এর ওপর। কিন্তু প্রথমে কোচ হয়ে বিরাটের দায়িত্ব নিতে মানা করেছিলেন ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। তাই তিনি সবিনয়ে কোচ হওয়ার দায়িত্ব ফিরিয়ে দিয়েছিলেন, এমনটাই শোনা গিয়েছে। কিন্তু কিছুদিন পরে বিসিসিআই সূত্রে জানা গিয়েছে কোহলি এন্ড কোংয়ের দায়িত্ব কাঁধে নিতে রাজি হয়েছেন দ্রাবিড়।

এ ব্যাপারে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব জয় শাহর সঙ্গে কথাবাত্রা হয়েছে তার। শুক্রবার রাতে যখন নাইটদের বিরুদ্ধে ইতিহাস গড়ার লড়াই চালাচ্ছিল ধোনির চেন্নাই, অন্যদিকে তখনই ভারতীয় ক্রিকেটে শুরুর প্রস্তুতি নিচ্ছিল ভারতীয় বোর্ড। রাহুল দ্রাবিড়কে নিতে হবে আগামী দুই বছর অর্থাৎ 2023 পর্যন্ত টিম ইন্ডিয়ার দায়িত্ব। আর বোলিং কোচ হিসেব তার সঙ্গে জুটতে পারে পরশ মোহাম্মদের নাম। সব ঠিকঠাক থাকলে ক্রিকেটে দ্রাবিড় যুগের সূচনা হবে নভেম্বরে।