ছানাদের খেতে আসা ক্ষুধার্ত গোখরা সাপের সাথে মরণপণ লড়াই মা মুরগীর, সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিও..

‘মা’ ছোট্ট এই শব্দটার মধ্যে লুকিয়ে রয়েছে নিঃস্বার্থ ভালোবাসার অসীম ও আশ্চর্য রকমের এক ক্ষমতা। সন্তানের জন্য মায়ের আত্মত্যাগের কথা কে না জানে এই পৃথিবীতে? এ জগতে একমাত্র মা-ই তার সন্তানের জন্য নিজের জীবন বাজি রাখতে পারেন। কিন্তু বড় হতে হতে অনেক সময় আমরা ভুলে যেতে থাকি মায়ের নিঃস্বার্থ আত্মত্যাগ। মায়ের ভালোবাসার নিদর্শন শুধু মানুষের জন্যই প্রযোজ্য নয় বরং সমগ্র প্রাণিজগতের জন্য। মানুষের মতো প্রাণিজগতেও রয়েছে অবাক করার মাতৃত্ব যা এর আগেও বহুবার প্রমাণ পেয়েছে।

পশুরাও তাদের মায়ের কোলকে সবচেয়ে নিরাপদ আশ্রয় বলে মনে করে। নিজের জীবন বিলিয়ে দিয়ে নিজ সন্তানকে বাঁচিয়ে রাখার অপূর্ব নজির মানুষ ছাড়াও অন্য কিছু প্রাণীর মধ্যেও দেখা যায়। তবে আজকে আপনাদের আমরা যে খবরটি শোনাতে যাচ্ছি সেখানে এরকম এক নিঃস্বার্থ ভালোবাসা দেখা মিলল, যেখানে দেখতে পাওয়া যাচ্ছে বাচ্চাদের জীবন বাঁচাতে গোখরা সাপের বিরুদ্ধে এক মা মুরগি তার জীবনের বাজি রেখে লড়াই করে যাচ্ছে আর এটির ভিডিওটি সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়ে পড়েছে। যে ভিডিওটি দেখে একপ্রকার স্তম্ভিত গোটা নেটদুনিয়া।

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া এই ভিডিওটিতে এখানে যাচ্ছে একটি মুরগির ডেরায় ঢুকে পড়েছে একটি বিশাল গোখরো সাপ, যে ডেরায় অনেকগুলি ছানা নিয়ে বসে ছিল এক মা মুরগী। যেখানে ওই গোখরো সাপ টিকে তার ছানাগুলির দিকে আক্রমণ করতে এগিয়ে আসতে দেখে মা মুরগিটি ঝাঁপিয়ে পড়েছে গোখরো সাপটির উপর। নিজের প্রাণের ঝুঁকি নিয়ে ঠোকরের পর ঠোকর মারতে থাকে মা মুরগি টি সেই সাপটিকে। সাপটিও ছোবল দেবার চেষ্টা করে সেই মুরগী টিকে তবে বারেবার সে ছোবলে এড়িয়ে সাপটিকে কোণঠাসা করে ফেলার চেষ্টা করতে থাকে মুরগী টি।

আসলে যে সময় এই মা মুরগী টি এই সাপটি সাথে লড়াই করছিল সেই সময় নিজের ছানাদের বাঁচানোর জন্য রাস্তা করে দিচ্ছিল। এক্ষেত্রে ছানাগুলোও নিজেদের বুদ্ধি প্রয়োগ করে সুযোগের সদ্ব্যবহার করে একের পর এক ডেরা থেকে বেরিয়ে পড়ে তারা।যতক্ষণ পর্যন্ত সব ছানারা সেই ডেরা থেকে না বেরিয়ে যায় ততক্ষণ অব্দি নিজের প্রাণপন লড়াই চালিয়ে যায় সেই মা মুরগি, আর সৌভাগ্যবশত সেই মা এই লড়াইয়ে জিতে যায়। সোশ্যাল মিডিয়াতে এই ভিডিওটি আপাতত 60 হাজারেরও বেশী মানুষ দেখে ফেলেছেন সবাই বলছেন এটাই তো মায়ের প্রকৃতি তা সে মানুষরূপী হোক কিংবা মুরগী।

Related Articles

Close