ঘর জুড়ে মশার উপদ্রব ! এখন এই ঘরোয়া পদ্ধতির মাধ্যমে দূর করুন ঘরের সমস্ত মশা

মশা একটি অন্যতম বিরক্তকর পতঙ্গের নাম। তবে শুধু বিরক্তিকর পতঙ্গ নয় এর সাথে মশা রোগ জীবাণু সংক্রমণের অন্যতম মাধ্যম। মশা অনেক সময় মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। মশার মাধ্যমে ম্যালেরিয়া, ফাইলেরিয়া, পীতজ্বর, জিকা ভাইরাস প্রভৃতি মারাত্মক রোগ সংক্রমিত হয়ে থাকে। স্প্রে বা কয়েল দিয়ে মশা তাড়ানো সহজ নয় আবার এইসব দিয়ে মশা তাড়াতে গিয়ে উল্টে আমাদের স্বাস্থ্যের চরম ক্ষতি হয়। তাই মশা তাড়ানোর প্রাকৃতিক উপায় জানা খুবই জরুরী। আগেকার দিনের মানুষেরা কীভাবে মশার হাত থেকে রক্ষা পেত? দেখে নিন এক নজরে মশা তাড়ানোর কিছু কার্যকরী উপায়।

১) লেবু ও লবঙ্গের ব্যবহার:-

প্রথমে লেবুটিকে কেটে নিয়ে ভেতরের অংশে একটি লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গ টি পুরো ঢোকাবেন শুধুমাত্র লবঙ্গের মাথার দিকটি বাইরে রাখুন এরপর একটি প্লেটে করে ঘরের কোনায় কোনায় রেখে দিন। ব্যাস এর কয়েক দিন ব্যবহার করলেই বুঝতে পারবেন মশার উপদ্রব অনেকটাই বন্ধ হয়ে গেছে।

২) নিমের তেলের ব্যবহার:-

নিমপাতা মশা তাড়ানোর একটি অন্যতম মাধ্যম। নিমের তেল ত্বকের জন্য বেশ ভাল তাই একসাথে দুটি উপকার পেতে ব্যবহার করতে পারেন নিমের তেল সমপরিমাণ নিমের তেল ও নারকেল তেল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন দেখবেন মশা আপনার ধারে-কাছে ফিরবে না।

৩) পুদিনা পাতার ব্যবহার:-

ছোট একটি গ্লাসে একটু জল নিয়ে তাতে ৫ থেকে ৬ টি পুদিনাপাতা রেখে দিন। তিনদিন পর জল বদলে দেবেন। এক রিসার্চে জানা গেছে তুলসী পাতার মতোই পুদিনাপাতা তেও রয়েছে মশা দূর করার ক্ষমতা। তবে শুধু মশাই নয় অনেক ধরনের পোকামাকড় ঘরে প্রবেশ করতে পারবে না যদি পুদিনা পাতা আপনার ঘরে থাকে। শুধু পাতাগুলি ছেঁকে নিয়ে জলে ফুটিয়ে নিন এরপর ওই জলের ভাব পুরো ঘরে ছড়িয়ে দিন দেখবেন ঘরের সব মশা পালিয়েছে।

৪) ধুনোর সঙ্গে নিশিন্দা ও নিমপাতার গুঁড়ো :-

প্রতিদিন নিশিন্দা ও নিমপাতার গুঁড়োর সঙ্গে ব্যবহার করলে মশার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব।

৫) হলুদ রঙের বৈদ্যুতিক আলো:-

ঘরের মধ্যে মশার উৎপাত কমাতে চাইলে ঘরের আলোটি হলুদ সেলোফেনে জড়িয়ে দিন ফলে হলুদ আলো হবে দেখবেন মশা কমে গেছে কারণ মশা হলুদ আলো থেকে দূরে থাকতে চায় এবং ঘর এবং ঘরের বাইরের লাইটগুলি পরিবর্তন করুন মশা সাধারণত প্রতি সব লাইটে আকৃষ্ট হয় না।

৬) চায়ের পাতা:-

ব্যবহৃত চা পাতা ফেলে না দিয়ে ভালো করে শুকিয়ে নিন এরপর ধুনোর বোতলে চা পাতা ব্যবহার করুন শুকনো চা পাতা পোড়ালে ঘরে থাকা সমস্ত মশা-মাছি পালিয়ে যাবে।

৭) নিম পাতা পোড়ানো:-

কয়লা বা কাঠ কয়লার আগুনে নিমপাতা পোড়ালে যে ধোঁয়া হবে তা মশা তাড়ানোর জন্য খুবই কার্যকর।

৮) ক্যাটনিপ অয়েল:-

ক্যাটনিপ অয়েল এমন একটি প্রদত্ত মশা তাড়াতে এটি ১০ গুণ শক্তিশালী, ক্যাটনিপ অয়েল মাখলে মশারা ধারে কাছে গেষবে না।

৯) ফ্যান চালু রাখুন:-

মশারা খুবই হালকা অন্যদিকে একটি ফ্যানের স্পিড ঘণ্টায় প্রায় দুই মাইল গতির ট্রেনের গতিবেগ অনেক বেশি হওয়ায় সহজেই কাছে টেনে নেয় আপনার বসার স্থান কিংবা যেসব স্থানে মশারা খুব সহজে আপনার গৃহে প্রবেশ করতে পারে এমন স্থানে মশাদের আগমনের সময় টেবিল ফ্যান চালু রাখুন মশার হাত থেকে যেমন ভাবেন তেমনি গরমে পাবেন আরাম।

১০) কেরোসিন তেল স্প্রে :-

কেরোসিন তেল স্প্রে বোতলে রাখুন কয়েক টুকরো করে ঝাঁকিয়ে স্প্রে করুন রুমে। মশা আর থাকবেনা আপনার বাড়িতে।