২০০ কোটিরও বেশি ভ্যাকসিনের ডোজ উপলব্ধ করা হবে বছর শেষের আগেই, আশ্বাস কেন্দ্রের

করোনার সাথে লড়াই করার জন্য প্রয়োজন ভ্যাকসিনের। ভারতবর্ষে ভ্যাকসিনের সংকট এবার মিটতে চলেছে। এমনই স্বস্তির খবর জানিয়েছে কেন্দ্রীয় সরকার। গত বৃহস্পতিবার নীতি আয়োগের সদস্য তথা সরকারি উপদেষ্টা ভিকে পাল জানিয়েছেন আগস্ট থেকে ডিসেম্বরেই মধ্যেই দেশের কাছে থাকবে ২১৬ কোটি ভ্যাকসিনের ডোজ়।

 

২১৬ কোটি ভ্যাকসিনের ডোজের মধ্যে সেরাম ৭৫ কোটি অ্যাস্ট্রাজ়েনেকার টিকা ও ভারত বায়োটেক ৫৫ কোটি কোভ্যাক্সিনের ডোজ় তৈরি করবে। এছাড়াও অন্যান্য সংস্থার মাধ্যমে ভারতেই উৎপাদিত হবে করোনার টিকা।

ভারত হল বিশ্বের মধ্যে অন্যতম টিকা উৎপাদনের কেন্দ্র। কিন্তু তা সত্ত্বেও এ দেশে চরম পর্যায়ে ভ্যাকসিন সঙ্কট দেখা দিয়েছে। বিভিন্ন ভ্যাকসিন সেন্টারে লম্বা লাইনে দাঁড়িয়েও টিকা না পাওয়ার ছবি বারবারই পরিলক্ষিত হচ্ছে। এখনও পর্যন্ত মাত্র ৩ শতাংশ নাগরিককে টিকা দিতে পেরেছে কেন্দ্র সরকার।

প্রতিদিনই হুহু করে করোনার সংক্রমণ বাড়তে থাকায় ভারতবর্ষের স্বাস্থ্যপরিসেবার পরিকাঠামো একদম ভেঙে পড়েছে। চিকিৎসক ভিকে পাল জানিয়েছেন আগামী সপ্তাহ থেকেই দেশে শুরু হতে চলেছে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের মাধ্যমে টিকাকরণ। টিকা সঙ্কট মেটানোর জন্য আরও কয়েকটি পদক্ষেপ গ্ৰহণ করেছে কেন্দ্র সরকার। আর এই সংবাদের মাধ্যমে ভারতে চিকিৎসকরা বেশ স্বস্তির নিঃশ্বাস ফেলছে।